বাসস ক্রীড়া-১ : ইতালি দলে ফিরলেন জানিওলো

114

বাসস ক্রীড়া-১
ফুটবল-ইউরো বাছাই
ইতালি দলে ফিরলেন জানিওলো
প্যারিস, ৫ অক্টোবর ২০১৯ (বাসস) : গ্রীস ও লিচটেনস্টেইনের বিপক্ষে আসন্ন ইউরো ২০২০ বাছাইপর্বের দু’টি ম্যাচের জন্য কোচ রবার্তো মানচিনির বিবেচনায় দলে ফিরেছেন রোমা তারকা নিকোলো জানিওলো।
এর আগে গত মাসে আর্মেনিয়া ও ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচের জন্য ২০ বছর বয়সী এই তরুন তুর্কিকে বাদ দিয়েছিলেন মানচিনি। আগামী শনিবার রোমে গ্রীসের বিপক্ষে জয়ী হতে পারলেও গ্রুপ-জি’র শীর্ষ দল হিসেবে আজ্জুরিদের ইউরো ২০২০-র চূড়ান্ত পর্বের টিকিট নিশ্চিত হবে। ইতোমধ্যেই বাছাইপর্বে ৬ ম্যাচে শতভাগ জয় নিয়ে ১৮ পয়েন্টসহ গ্রুপ টেবিলের শীর্ষে রয়েছে ইতালি। দ্বিতীয় স্থানে থাকা ফিনল্যান্ডের থেকে ৬ ও তৃতীয় স্থানে থাকা আর্মেনিয়ার থেকে ৯ পয়েন্ট এগিয়ে রয়েছে মানচিনির দল। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।
মঙ্গলবার গ্রুপের তলানির দল লিচটেনস্টেইন সফরে যাবে ইতালি।
গ্রীষ্মকালীন অনূর্ধ্ব-২১ টুর্নামেন্টের কারণে এর আগে বাদ পড়েছিলেন জানিয়োলো ও মোয়েস কিন। প্রিমিয়ার লিগের ক্লাব এভারটনের হয়ে নিজেকে মেলে ধরতে না পারয় কিন এবারও দলভূক্ত হতে পারেননি। এছাড়া দল থেকে আরো বাদ পড়েছেন বোকা জুনিয়র্সের মিডফিল্ডার ড্যানিয়েল ডি রোসি। গ্রীসের বিপক্ষে সাবেক হোম গ্রাউন্ড স্তাদিও অলিম্পিকোতে তাই ফেরা হলোনা ডি রোসির। সুইডেনের বিপক্ষে ২০১৮ সালের বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ ম্যাচের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন ডি রোসি। ঐ ম্যাচে পরাজিত হয়ে রাশিয়ার টিকিট পাওয়া হয়নি সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের। কিন্তু রোমার হয়ে প্রায় দুই দশক দাপটের সাথে খেলা রোসি আবারো অবসর ভেঙ্গে জাতীয় দলে খেলার আগ্রহ দেখান।
ডান হাঁটুর গুরুতর লিগামেন্ট ইনজুরিতে আক্রান্ত হয়ে রোমার ডেভিড জাপাকোস্টা দল থেকে ছিটকে যাওয়ায় প্রথমবারের মত সিনিয়র দলে ডাক পেয়েছেন নাপোলি ফুল-ব্যাক গিওভান্নি ডি লোরেনজো।
ইতালি স্কোয়াড :
গোলরক্ষক : গিয়ানলুইগি ডোনারুমা, পিয়েরলুইগি গোলিনি, এ্যালেক্স মেরেট, সালভাতোরে সিরিগু।
ডিফেন্ডার : ফ্রান্সেসকো আকারবি, ক্রিস্টিয়ানো বিরাগি, লিওনার্দো বনুচ্চি, ডানিলো ডি’এম্ব্রোসিও, গিওভান্নি ডি লোরেনজো, আলেসান্দ্রো ফ্লোরেনজি, আরমান্দো ইজ্জো, গিয়ানলুকা মানচিনি, এ্যালেসিও রোমাগনোলি, লিওনার্দো স্পিনাজোলা।
মিডফিল্ডার : নিকোলো বারেলা, ফেডেরিকো বার্নারডেশি, ব্রায়ান ক্রিসান্টে, জর্জিনহো, স্টিফানো সেনসি, মার্কো ভেরাত্তি, নিকোলো জানিয়েলো।
ফরোয়ার্ড : আন্দ্রে বেলোত্তি, ফেডেরিকো চিয়েসা, স্টিফান এল শারাভি, ভিনসেনজো গ্রিফো, সিরো ইমোবিলে, লোরেনহো ইনসিগনে।
বাসস/নীহা/১৬৫০/মোজা/স্বব