আকস্মিকভাবে পণ্য রফতানি বন্ধ না করতে ভারতের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

540

নয়াদিল্লী, ৪ অক্টোবর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যতে বাংলাদেশে পেঁয়াজের মতো নিত্য পণ্য রফতানি বন্ধের কোন প্রকার সিদ্ধান্ত গ্রহণের আগে বাংলাদেশকে জানানোর জন্য ভারতের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, এধরনের সিদ্ধান্তের ফলে নিকট প্রতিবেশী দেশের বাজারে তার প্রভাব পড়ে।
তিনি বলেন, ‘আপনারা (ভারত) হঠাৎই বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছেন। যদি আগে-ভাগে আমাদের বিষয়টি জানাতেন তাহলে আমরা অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানির ব্যবস্থা করতে পারতাম।’
প্রধানমন্ত্রী আজ নয়াদিল্লীতে ভারত-বাংলাদেশ বিজনেস ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন।
তিনি বলেন, নয়াদিল্লী যদি ভবিষ্যতে এ ধরনের সিদ্ধান্ত নেয়ার আগে বাংলাদেশকে জানায় তবে ঢাকা তাকে স্বাগত জানাবে।
বাংলাদেশের প্রধানমন্ত্রী হোটেল আইসিটি মৌর্য’র কামাল মহল হলে অনুষ্ঠানে বক্তৃতাকালে বলেন, তিনি এখন তার পাচককে খাদ্য রান্নার সময় পেঁয়াজ ব্যবহার না করতে বলেছেন।
প্রধানমন্ত্রী বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডাব্লিউইএফ) ইন্ডিয়া অর্থনৈতিক শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য ৪ দিনের সরকারি ভারত সফরে এখন নয়াদিল্লী রয়েছেন।
অনুষ্ঠানে ভারতের শিল্প ও রেলমন্ত্রী পিয়াস গোয়েল, বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)-এর সভাপতি শেখ ফজলে ফাহিম, কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) সভাপতি বিক্রম শ্রীকান্ত কিরলস্কর, ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) সভাপতি সন্দীপ সোমানি এবং এসোসিয়েটেড চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি অব ইন্ডিয়া (এএসএসওসিএইচএএম)-এর সভাপতি বালকৃষ্ণ গোয়েনকা উপস্থিত ছিলেন।