বিএবি’র অ্যাক্রেডিটেশন সনদ পেয়েছে ৫৯ প্রতিষ্ঠান

187

ঢাকা, ২৭ জুন ২০১৮ (বাসস) : প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির ফলে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) ইতোমধ্যে ৫৯টি দেশি-বিদেশি ল্যাবরেটরি ও প্রতিষ্ঠানকে অ্যাক্রেডিটেশন সনদ প্রদান করেছে।
এরমধ্যে ৪৭টি টেস্টিং ল্যাবরেটরি, ৬টি ক্যালিব্রেশন ল্যাবরেটরি, ২টি মেডিকেল ল্যাবরেটরি, ২টি ইন্সপেকশন সংস্থা ও ২টি সনদ প্রদানকারী সংস্থা রয়েছে।
বিশ^ অ্যাক্রেডিটেশন দিবস ২০১৮ উদযাপন উপলক্ষে আজ বুধবার বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) আয়োজিত আলোচনায় সভায় এ তথ্য জানানো হয়।
শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্প সচিব ও বিএবি’র পরিচালনা পর্ষদের সভাপতি মোহাম্মদ আব্দুল্লাহ্।
বিএবি’র মহাপরিচালক মো. মনোয়ারুল ইসলামের সভাপতিত্বে বিএসটিআই’র মহাপরিচালক সরদার আবুল কালাম, বিএবি’র বোর্ড সদস্য ও ঢাকা বিশ^বিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম ইমদাদুল হক, বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা শমশদ কোরোয়াসী প্রমুখ এতে উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে শিল্পসচিব বলেন, ‘বিএবি’র কার্যক্রম জোরদারের ফলে বাংলাদেশী পণ্য ও সেবার গুণগত মানোন্নয়ন সম্ভব হয়েছে।বাংলাদেশী পণ্য ধীরে ধীরে উন্নত দেশগুলোর বাজারে প্রবেশ করছে।এর ফলে বাংলাদেশের ব্র্যান্ডিংয়ের সুযোগ বাড়ছে এবং বিশ^বাণিজ্যে বাংলাদেশের অবস্থান শক্তিশালী হচ্ছে।’
তিনি শিল্পসমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০২১ ও ২০৪১ এবং এসডিজি-২০৩০ এর সফল বাস্তবায়নে সময়, অর্থ ও পরিদর্শন সাশ্রয়ের নীতির ভিত্তিতে সেবাদান প্রক্রিয়া জোরদারের জন্য সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন।
শিল্পসচিব সেবাদানের ক্ষেত্রে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে বিএবি’র কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দেন।