উইলিয়ানের গোলে লিলিকে হারালো চেলসি

167

লিলি (ফ্রান্স), ৩ অক্টোবর ২০১৯ (বাসস) : ব্রাজিলিয়ান ফরোয়ার্ড উইলিয়ানের গোলে লিলিকে ২-১ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয় তুলে নিয়েছে চেলসি। তবে সবকিছুকে ছাপিয়ে কোচ ফ্র্যাংক ল্যাম্পার্ডের তরুন দলটি সকলের দৃষ্টি আকর্ষণ করেছে।
৭৮ মিনিটে উইলিয়ানের ভলিতে চেলসির জয় নিশ্চিত হয়। লিলির স্তাদে পিয়েরে-মাওরয়তে অনুষ্ঠিত ম্যাচটি ছিল ৩১ বছর বয়সী উইলিয়ানের চেলসির হয়ে ৩০০তম ম্যাচ। এর আগে টামি আব্রাহামের গোলে ২২ মিনিটে এগিয়ে গিয়েছিল ব্লুজরা। এবারের মৌসুমে আব্রাহামের এটি ছিল অষ্টম গোল। কালই তিনি ২২ বছরে পা রেখেছেন। লিলির হয়ে ৩৩ মিনিটে সমতা ফেরান ভিক্টর ওসিমেন।
প্রথম ম্যাচে ভ্যালেন্সিয়ার কাছে স্ট্যামফোর্ড ব্রীজে পরাজিত হবার পর গ্রুপ-এইচ’এ দ্বিতীয় ম্যাচে জয়ী হয়ে চেলসি গ্রুপ টেবিলের তৃতীয় স্থানে অবস্থান করছে। দুই ম্যাচের দুটিতেই জয়ী হয়ে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে ডাচ জায়ান্ট আয়াক্স। মাসের শেষে চ্যাম্পিয়ন্স লিগের পরবর্তী ম্যাচে চেলসির প্রতিপক্ষ আয়াক্স। কালকের জয় থেকে অনুপ্রেরণা নিয়ে ইংলিশ জায়ান্টরা আয়াক্সের বিপক্ষে মাঠে নামবে বলেই সংশ্লিষ্টদের বিশ্বাস।
আব্রাহাম বলেছেন, ‘সব মিলিয়ে এটি দারুন একটি ম্যাচ ছিল। এখানে খেলাটা কখনই সহজ ছিলনা। দারুন পারফরমেন্স দিয়ে লিলি সবসময়ই নিজেদের এগিয়ে রাখে।’
ল্যাম্পার্ড বলেছেন, ‘এটা সত্যিই কঠিন একটি মাঠ। ছাদের নীচে খেলাটা একটু কঠিন। কাউন্টার এ্যাটাকে লিলি অত্যন্ত দক্ষ। সে কারনেই এই বিষয়টিতে আমাদের সবসময় প্রস্তুত থাকতে হয়েছে। আমি মনে করি সত্যিকার অর্থেই আমরা আজ দারুন খেলেছি।’
কালকের ম্যাচে দুই দলের দুই অভিজ্ঞ তারকার অনুপস্থিতি দারুনভাবে অনুভূত হয়েছে। মৌসুমর শুরুর আগে চেলসি ছেড়ে এডেন হ্যাজার্ড ও লিলি ছেড়ে নিকোলাস পেপে অন্যত্র পাড়ি জমিয়েছেন। ল্যাম্পার্ড গতকাল তার মূল একাদশে দু’জন ২৪ বছর বয়সী ও চারজন ২২ কিংবা তার থেকেও কম বয়সী খেলোয়াড়কে সুযোগ দিয়েছিলেন। ৩-৪-১-২ ফর্মেশনে রাইট উইংয়ে মূল দলে সুযোগ পেয়েছিলেন টিন এজার রিস জেমস। মাত্র এক সপ্তাহ আগে লিগ কাপে চতুর্থ টায়ারের দল গ্রিমসবি টাউনের হয়ে অভিষেক হয়েছে জেমসের। দ্বিতীয়ার্ধে তার বদলী হিসেবে মাঠে নেমেছিলেন আরেক টিন এজার ক্যালুম হাডসন-ওডোই।
ট্রান্সফার নিষেধাজ্ঞায় এবারের মৌসুমে চেলসিকে বাধ্য হয়েই তরুনদের ওপর নির্ভর করতে হয়েছে। ইনজুরি কাটিয়ে কাল দলে ফিরেছিলেন ফ্রেঞ্চ মিডফিল্ডার এন’গোলো কান্টে।
ম্যাচের ২২ মিনিটে ফিকায়ো টোমোরির সহযোগিতায় আব্রাহাম চেলসিকে এগিয়ে দেন। এরপর অবশ্য বেশ কিছুটা সময় লিলি ম্যাচের নিয়ন্ত্রন নিয়ে নিয়েছিল। ৩০ মিনিটে লুইজ আরাওজোর শট দারুন দক্ষতায় রুখে দেন কেপা আরিজাবালাগা। এর তিন মিনিট পরেই জোনাথন বাম্বার বামদিকের কর্ণার থেকে ২০ বছর বয়সী নাইজেরিয়ান স্ট্রাইকার ওসিমেন হেডের সাহায্যে ম্যাচে সমতা ফেরান। এবারের মৌসুমে লিলির হয়ে এটি তার সপ্তম গোল। বিরতির ঠিক আগে জর্জিনহোর জোড়ালো শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়।
দ্বিতীয়ার্ধের শুরুতে বেঞ্জামিন আন্দ্রের হেড কোনরকমে কর্ণারের মাধ্যমে রক্ষা করেন কেপা। ৬৭ মিনিটে ১৮ বছর বয়সী হাডসন-ওডোই মাঠে নামার পর ফর্মেশন পরিবর্তন করেন ল্যাম্পার্ড। আর এতেই কাঙ্খিত সাফল্য আসে। ৭৭ মিনিটে বাম দিক থেকে হাডসন-ওডোইয়ের ক্রসে উইলিয়ানের ভলিতে চেলসির জয় নিশ্চিত হয়। এই নিয়ে ইউরোপে শেষ ১৩টি ম্যাচে জয়বিহীন থাকলো লিলি।