বাজিস-৪ : চাঁদপুরে শেষ মুহূর্তে মন্ডপগুলোতে প্রতিমার সাজসজ্জায় ব্যস্ত শিল্পীরা

142

বাজিস-৪
চাঁদপুর-প্রতিমার সাজসজ্জা
চাঁদপুরে শেষ মুহূর্তে মন্ডপগুলোতে প্রতিমার সাজসজ্জায় ব্যস্ত শিল্পীরা
চাঁদপুর, ৩ অক্টোবর ২০১৯ (বাসস) : শারদীয় দুর্গোৎসব আর মাত্র কয়েকদিন বাকি তাই পূজা মন্ডপগুলোতে দিনরাত চলছে প্রতিমায় রংতুলি আর সাজ-সজ্জার কাজ। এবছর জেলায় মোট ২০৩ টি মন্ডপে পূজা উদযাপন হবে। প্রতিমা ভাস্করদের নিপুণ হাতের শৈল্পিক ছোঁয়ায় তৈরি হচ্ছে প্রতিটা মন্ডপের প্রতিমা।
শিল্পীদের নাওয়া খাওয়ার সময়ও নেই। গভীর রাত পর্যন্ত এ সকল প্রতিমা শিল্পীরা কাজ করে যাচ্ছেন আর তাদের সহযোগিতা করে যাচ্ছেন প্রতিটা মন্ডপের পূূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ । মা দুর্গা এবার মর্তে আসবেন দোলায় অর্থাৎ পালকিতে চড়ে আবার বাবার বাড়ি কৈলাশে ফিরে যাবেন ঘোটকে বা ঘোড়ায়।
চাঁদপুর পূজা উদযাপন কমিটি সূত্রে জানাযায়, চাঁদপুরের ৮ টি উপজেলা ও ৭ টি পৌরসভার চারিদেকে এখন দুর্গাপ্রতিমা তৈরী আর পূুজামন্ডপ সাজানোর কাজ চলছে। দুর্গোৎসবে মন্ডপগুলোর অন্যতম আকর্ষণ হচ্ছে প্রতিমা। আর এ প্রতিমা তৈরির কাজে এখন ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। প্রতিমা শিল্পীরা একসাথে অনেকগুলো প্রতিমার কাজ শুরু করায় কোথাও চলছে দোমাটির কাজ, কোথাও আবার রঙ্গের কাজ শুরু হয়েছে। দিন-রাত কাজ করে চলেছেন শিল্পীরা, পূজা শুরুর আগেই তাদের সব কাজ শেষ করতে হবে । কোথাও আবার প্রতিমার চাকচিক্য বাড়াতে জেলার বাইরে থেকেও আনা হয়েছে প্রতিমা শিল্পীদের। প্রতীমা শিল্পীরা প্রায় ২ মাসের অধিক সময় ধরে কাজ করে শেষ পর্যায়ের রংয়ের প্রলেপ দিচ্ছেন।
প্রতিমা শিল্পী সুকুমার পাল জানান, আমরা ৫ জনের একটি দল এ বছর ৮টি মন্ডপে প্রতিমা তৈরীর কাজ করছি। প্রতিটি মন্ডপে আমরা ৫০ থেকে ৬০ হাজার টাকা পর্যন্তু পারিশ্রমিক পেয়ে থাকি। মন্ডপ কমিটির সদস্যদের সহযোগিতায় আমরা এবার সর্বোচ্চ মেধা দিয়ে প্রতিমা সাজানোর চেষ্টা করছি।
বাসুদেব পাল জানান, চাঁদপুর রামকৃষ্ণ আশ্রমে আমরা আগেও প্রতিমা তৈরী করেছি, এবছর ও করছি। এ বছর সময় কম পাওয়ায় অনেক বেশি পরিশ্রম করতে হচ্ছে, কারণ আর মাত্র কয়েকটি দিন বাকি এর মধ্যে রংতুলি এবং সাজ-স্বজ্জার কাজ শেষ করে পূজা উদযাপন কমিটিকে বুঝিয়ে দিতে হবে।
চাঁদপুর জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক তমাল ঘোষ জানান, মা দুূর্গা এবার মর্তে আসবেন দোলায় অর্থাৎ পালকিতে চড়ে আবার বাবার বাড়ি কৈলাশে ফিরে যাবেন ঘোটকে বা ঘোড়ায়।জেলার এবার ২০৩ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। বর্তমানে মন্ডপগুলোতে শেষ সময়ে প্রতিমার সাজানোর জন্য রং ও তুলির শেষ আঁচড় এর কাজ চলছে এবং মন্ডপগুলো সাজস্বজ্জ্বার কাজ চলছে। প্রতিবছরের মত এ বছরও জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা ও পৌরসভা আওয়ামিলীগ নেতাদের সাথে আমাদের বৈঠক হয়েছে, তারা আশ্বাস দিয়েছেন শান্তিপূর্ণভাবে শারদীয় দুর্গাপূজা সম্পন্ন হবে। আর আমরা তাদেরকে সার্বিক সহযোগিতা করবো। প্রশাসনের বাইরেও আমাদের নিজস্ব সেচ্ছাসেবক বাহিনী থাকবে।
চাঁদপুরের জেলা পুলিশ সুপার মাহবুবুর রহমান জানান, দুর্গা পূুজা উপলক্ষে আইন শৃঙ্খলা ঠিক রাখতে পুলিশ বিভাগ সর্বোচ্চো সতর্কাবস্থায় থাকবে। ৪১১ জন পুলিশ পোশাকে, ৩০ টি মোবাইল টিম, সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের টিম থাকবে এবং টহল ও থাকছে। আর আনসারসহ মন্ডপগুলোতে থাকছে নিজস্ব স্বেচ্ছাসেবক বাহিনী। শান্তিপূর্ণভাবে পূজা উদ্যাপনের লক্ষ্যে কঠোর নিরাপত্তা ব্যবস্থা করার পাশাপাশি কেউ বিশ্রিংখলা করলে তা কঠিন হস্তে দমন করা হবে বলেও জানান তিনি।
বাসস/সংবাদদাতা/১২৩০/-নূসী