বাসস বিদেশ-৫ : খাসোগি হত্যার এক বছর, ন্যায়বিচার দাবি মানবাধিকার গ্রুপের

115

বাসস বিদেশ-৫
সৌদি খাসোগি
খাসোগি হত্যার এক বছর, ন্যায়বিচার দাবি মানবাধিকার গ্রুপের
দুবাই, ২ অক্টোবর, ২০১৯ (বাসস ডেস্ক) : সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার এক বছর পূর্তিতে বুধবার আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোএর ন্যায়বিচার দাবি করেছে। তারা বলেছে, নৃশংস এ হত্যাকান্ডের এক বছর পরও সৌদি কর্তৃপক্ষ অর্থপূর্ণ কোন কৈফিয়ত জানাতে পারেনি।
একইসঙ্গে মানবাধিকার সংগঠনগুলো আটক সরকারের সমালোচনাকারীদের মুক্তি দেয়ারও দাবি জানিয়েছে।
ওয়াশিংটন পোস্টের কলাম লেখক খাসোগিকে গত বছরের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে হত্যা করা হয়। এ কাজে অংশ নেয় রিয়াদ থেকে আসা ১৫ জনের একটি দল। খাসোগির মৃতদেহ আজ পর্যন্ত পাওয়া যায়নি।
এদিকে রিয়াদে খাসোগি হত্যায় জড়িত সন্দেহে ১১ জনের বিচার চলছে। এদের মধ্যে পাঁচজনকে মৃুত্যদন্ড দেয়া হয়েছে। কিন্তু আদালতে শুনানী রুদ্ধ দ্বার কক্ষে অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া সন্দেহভাজনদের নামও প্রকাশ করা হয়নি।
নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ সম্প্রতি দেয়া সৌদি’র যুবরাজ ও কার্যত শাসক মোহাম্মদ বিন সালমানের বক্তব্যের সমালোচনা করেছে। সালমান বলেছেন, তিনি খাসোগি হত্যার সমন্বিত দায় গ্রহণ করছেন। কিন্তু তিনি ব্যক্তিগত দায় নিতে অস্বীকৃতি জানান। এদিকে অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, সৌদি নেতা হিসেবে খাসোগি হত্যার পুরো দায়িত্ব যুবরাজ সালমানের নেয়ার ঘোষণা কেবল একটি কৌশল হিসেবেই থাকবে যদি না অবিলম্বে পদক্ষেপ নেয়া না হয়।
সংগঠনটির মধ্যপ্রাচ্য বিষয়ক গবেষণা পরিচালক লিন মালুফ বলেছেন, এসব পদক্ষেপ হলো সৌদি আরবে মানবাধিকার সদস্যদের অনিয়ন্ত্রিত প্রবেশ এবং খাসোগি হত্যা বিষয়ক চলমান বিচারের প্রত্যক্ষ ও প্রকাশের সুযোগ দেয়া।
এছাড়া ভিয়েনা ভিত্তিক ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউট বাদশাহ সালমানের কাছে পাঠানো এক চিঠিতে স্বচ্ছ্বতার সঙ্গে ও উন্মুক্তভাবে খাসোগি হত্যার বিচার করার দাবি জানিয়েছে।
বাসস/জুনা/১৭৫০/আরজি