চ্যাম্পিয়ন্স লিগ : রোনাল্ডো, হিগুয়েইনের গোলে জুভেন্টাসের সহজ জয়

162

তুরিন, ২ অক্টোবর, ২০১৯ (বাসস) : চ্যাম্পিয়ন্স লিগে এবারের মৌসুমে প্রথম গোল পেলেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। আর রোনাল্ডোর এই গোলেই গতকাল বায়ার লেভারকুসেনকে তুরিনে ৩-০ গোলে পরাজিত করে দুই ম্যাচে প্রথম জয় তুলে নিয়েছে জুভেন্টাস।
গঞ্জালো হিগুয়েইনের গোলে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল স্বাগতিকরা। এরপর ৬১ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন ফেডেরিকো বার্নারডেশি। ৮৯ মিনিটে দলের হয়ে তৃতীয় গোলটি করেন রোনাল্ডো। চ্যাম্পিয়ন্স লিগে পর্তুগীজ তারকার এটি রেকর্ড ১২৭তম গোল। এ্যাথলেটিকো মাদ্রিদের সাথে সমান চার পয়েন্ট নিয়ে জুভেন্টাস গ্রুপ-ডি’র শীর্ষে অবস্থান করছে। রাশিয়ায় লোকোমোটিভ মস্কোকে কাল ২-০ গোলে পরাজিত করে পূর্ণ তিন পয়েন্ট অর্জন করেছে এ্যাথলেটিকো মাদ্রিদ। প্রথম ম্যাচে ওয়ান্ডা মেট্রোপলিটানোতে জুভেন্টাস ও এ্যাথলেটিকোর মধ্যকার ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছিল।
গতকাল ম্যাচ শেষে জুভেন্টাস কোচ মরিজিও সারি বলেছেন, ‘আজ আমরা এমন একটি দলের বিপক্ষে জয় পেয়েছি যারা পজিশনকে ভালবাসে। এই ধরনের দলের বিপক্ষে খেলাটা মোটেই সহজ নয়। প্রথমার্ধে তারা আমাদেরকে বেশ চাপে রেখেছিল। তবে বিরতির পর তাদের ছন্দপতনের সুযোগে আমরা নিয়ন্ত্রন নিজেদের করে নিয়েছিলাম।
প্রতিযোগিতার প্রথম ম্যাচে ঘরের মাঠে লোকোমোটিভ মস্কোর কাছে ২-১ গোলের হতাশাজনক পরাজয়ের পর লেভারকুসেনের আত্মবিশ্বাসে ঘাটতি পড়েছিল। দুই ম্যাচেই পরাজিত হয়ে তারা এখন গ্রুপ টেবিলের তলানিতে রয়েছে। লেভারকুসেন কোচ পিটার বজ বলেছেন, ‘এটা স্পষ্ট পরাজয় ছিল। প্রথমার্ধে আমরা ভাল খেলেছি। কিন্তু কোন সুযোগ সৃষ্টি করতে পারিনি। একটি মাত্র ভুলে প্রথম গোলটি হজম করতে হয়েছে। চ্যাম্পিয়ন্স লিগের অভিজ্ঞ একটি দলের সাথে পার্থক্যটা এখানেই। এই ধরনের প্রতিযোগিতার আবহই ভিন্ন থাকে।’
আগামী ২২ অক্টোবর পরবর্তী ম্যাচে জুভেন্টাস লোকোমোটিভকে আতিথ্য দিবে। একইদিন গ্রুপের অপর ম্যাচে লেভারকুসেন এ্যাথলেটিকো সফরে যাবে।
গতকালকের ম্যাচে সারি তার মূল একাদশে আক্রমনভাগে পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী রোনাল্ডোর সাথে হিগুয়েইন ও বার্নারডেশিকে নামিয়েছিলেন। ওয়ার্ম-আপের সময় অধিনায়ক লারস বেন্ডার উরুর সমস্যায় পড়লে তার আর খেলা হয়নি। ম্যাচের শুরুতেই অধিনায়ককে হারিয়ে লেভারকুসেন কিছুটা হলেও বিচলিত হয়ে পড়েছিল। ডিফেন্ডার মিচেল ওয়েইসারকে কিছুটা উপরে উঠিয়ে আনা হয়েছিল। এই জার্মান ম্যাচের শুরুতে স্বাগতিকদের জন্য কিছুটা হলেও বিপদজনক হয়ে উঠেছিলেন। তিন মিনিটেই লুকাস আলারিওর শট গোলের ঠিকানা খুঁজে পায়নি। পুরো ম্যাচে এটাই লেভারকুসেনের সবচেয়ে সেরা সুযোগ হিসেবে পরে বিবেচিত হয়েছে। ১৭ মিনিটে হুয়ান কুয়াড্রাডোর লম্বা বল লিভারকুসেন ডিফেন্ডার জোনাথন টাহ ক্লিয়ার করতে ব্যর্থ হলে হিগুয়েইন দলকে এগিয়ে দেবার সুযোগ নষ্ট করেননি। ৩২ বছর বয়সী হিগুয়েইন এসি মিলান ও চেলসিতে ধারে দুই বছর থাকার পর আবারো তুরিনে ফিরেছেন। ৩৮ মিনিটে প্রতিপক্ষ গোলরক্ষক লুকাস হ্রাডিকেকে দৃঢ়তায় ব্যবধান দ্বিগুন করতে পারেননি এই আর্জেন্টাইন তারকা।
বিরতির পরও জুভেন্টানের আগ্রাসী কৌশল অব্যাহত ছিল। ৫৫ মিনিটে রোনাল্ডোর শট অল্পের জন্য বাইরে চলে যায়। ৬১ মিনিটে হিগুয়েইনের একটি রিটার্ন পাস থেকে রোনাল্ডো বলটি ধরতে ব্যর্থ হলেও বার্নারডেশি কোন ভুল করেননি। কিছুক্ষন পরে হ্রাডিকে লাইনের উপর থেকে একটি বল কোনমতে ক্লিয়ার না করলে তখনই হয়ত তৃতীয় গোলটি পেয়ে যেত জুভেন্টাস। ম্যাচের শেষের দিকে বার্নারডেশির স্থানে ওয়েলস তারকা এ্যারন রামসে ও হিগুয়েইনের স্থানে পাওলো ডিবালাকে নামানো হয়। শেষ মিনিটে ডিবালার থ্রু বলে রোনাল্ডো দলের হয়ে তৃতীয় গোলটি করেন। এই গোলের মাধ্যমে রিয়াল মাদ্রিদের তারকা রাউলের রেকর্ড ভঙ্গ করে চ্যাম্পিয়ন্স লিগে ৩৩টি ভিন্ন দলের বিপক্ষে গোল করার কৃতিত্ব দেখালেন ৩৪ বছর বয়সী রোনাল্ডো।