বাসস দেশ-৩১ : ঢাকা ও খুলনা নগরীর উন্নয়নে এডিবি’র সঙ্গে সরকারের ১৫ কোটি মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর

245

বাসস দেশ-৩১
এডিবি-সহায়তা-চুক্তি
ঢাকা ও খুলনা নগরীর উন্নয়নে এডিবি’র সঙ্গে সরকারের ১৫ কোটি মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর
ঢাকা, ১ অক্টোবর, ২০১৯ (বাসস) : এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকারের মধ্যে মঙ্গলবার ১৫ কোটি মার্কিন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশের দ্রুত বর্ধনশীল ঢাকা ও খুলন নগর এলাকার উন্নয়নে সড়ক ও ড্রেনের মতো অবকাঠামো নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণে এ চুক্তি করা হয়েছে।
নগরীর শের-এ-বাংলা এলাকার ইআরডি-তে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)’র সচিব মনোয়ার আহমেদ এবং এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বাংলাদেশ ও এডিবি’র পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন।
একই ধরনের দ্বিতীয় নগর এলাকা উন্নয়ন প্রকল্প ২০১৮ সালে সম্পন্ন হয়েছে।
এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেন, প্রকল্পটি প্রবৃদ্ধিকে বেগবান করার পাশাপাশি জীবনযাত্রার মান উন্নয়ন ঘটাবে। এর ফলে রাস্তাঘাটে যান চলাচল ব্যবস্থার উন্নয়ন হবে, বন্যা ও জলাবদ্ধতা রোধ এবং ঢাকা ও খুলনা নগর এলাকা যথাযথ বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত হবে।
তিনি আরো বলেন, ‘প্রাতিষ্ঠানিক সক্ষমতা ও কমিউনিটি সচেতনতা বৃদ্ধির মাধ্যমে প্রকল্পটি স্থানীয় সরকারকে শক্তিশালী করবে, প্রাতিষ্ঠানিক সমন্বয় ঘটাবে এবং টেকসই সেবা প্রদান করবে।’
প্রকল্পটির আওতায় ঢাকা নগরীতে ৩শ’ কিলোমিটার সড়ক ও ঢাকার আশপাশের ৩০ কিলোমিটার ড্রেন সংস্কার এবং খুলনা নগরীর আশপাশে ১২০ কিলোমিটার সড়ক ও ড্রেন সংস্কার করা হবে।
ভবিষ্যতের প্রকল্পগুলোর বিলম্ব লাঘবে সর্বাধুনিক প্রযিুক্ত ও স্মার্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করা হবে। এগুলোর মধ্যে রিয়েল-টাইম ডাটা প্লাটফর্ম ও সেনসোর, আধুনিক নির্মাণ সামগ্রী ও জিওটেকনিক্যাল ইঞ্জিনিয়ারিং উল্লেখযোগ্য।
এডিবি ৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলার নিয়মিত ঋণ এবং একই পরিমাণ অর্থ ঋণ প্রদানের ক্ষেত্রে বিশেষ সুবিধা দেবে। বাংলাদেশ সরকার ৭ কোটি ৩০ লাখ মার্কিন ডলার দেবে। প্রকল্পটির মোট ব্যয় ২২ কোটি ৩০ লাখ মার্কিন ডলার। ২০২৪ সাল নাগাদ প্রকল্পটি শেষ হবে।
বাসস/জিএম/অনু-কেএআর/১৯৫০/-আসাচৌ