বাসস দেশ-২৭ : শীঘ্রই পিতা-মাতা ভরণ পোষণ বিধিমালা জারি করা হবে : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

156

বাসস দেশ-২৭
শরীফ-প্রবীণ-দিবস
শীঘ্রই পিতা-মাতা ভরণ পোষণ বিধিমালা জারি করা হবে : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী
ঢাকা, ১ অক্টোবর, ২০১৯ (বাসস) : শীঘ্রই পিতা-মাতা ভরণ পোষণ বিধিমালা জারি করা হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি। আজ রাজধানীর আগারগাঁওস্থ সমাজসেবা অধিদফতরে আন্তর্জাতিক প্রবীণ দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।
সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, প্রবীণ নাগরিকরা দেশ ও সমাজের সম্পদ। তাদের নিরাপদ ও মর্যাদার জীবন নিশ্চিতে সরকার কাজ করছে। ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পিতা-মাতার ভরণ পোষণ আইন প্রণয়ন করা হয়। এ আইন বাস্তবায়ন সংক্রান্ত প্রয়োজনীয় বিধিমালা প্রণয়ণের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শীঘ্রই পিতা-মাতা ভরণ পোষণ বিধিমালা জারি করা হবে।
শরীফ আহমেদ প্রবীণদের কল্যাণে বর্তমান সরকারের অগ্রাধিকার কর্মসূচীর কথা উল্লেখ করে বলেন, অসহায় প্রবীণদের কল্যাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বপ্রথম বয়স্কভাতা চালু করেছিলেন। চলতি অর্থবছরে ৪৪ লক্ষ নাগরিককে বয়স্ক ভাতার আওতায় আনা হবে।
প্রতিমন্ত্রী বলেন, প্রবীণদের জীবন নিরাপদ নির্মল ও আনন্দময় করতে দেশর ৬টি শিশু নিবাসে প্রবীণদের জন্য শান্তি নিবাস চালু রয়েছে, যেখানে ২০ জন করে প্রবীণ নাগরিক নির্মল ও আনন্দময় পরিবেশে বসবাস করছে। প্রতিমন্ত্রী ৬৪ জেলায় অসহায় প্রবীণদের জন্য শান্তি নিবাস চালু করার পরিকল্পনার কথাও জানান।
পরে প্রতিমন্ত্রী আন্তর্জাতিক প্রবীণ দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মিজ্ জুয়েনা আজিজের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবির ও প্রবীণ হিতৈষি সংঘের মহাসচিব অধ্যাপক ড. এ এস এম আতিকুর রহমান প্রমুখ। এর আগে সকালে দিবসটি উপলক্ষে একটি বর্ণ্যাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল-‘বয়সের সমতার পথে যাত্রা’।
বাসস/সবি/এমএন/১৯০৫/কেএমকে