বাজিস-৫ : খুলনায় পাঁচলাখ ৪৩ হাজার ৭শ’ ৯২ শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে

126

বাজিস-৫
খুলনা-কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ
খুলনায় পাঁচলাখ ৪৩ হাজার ৭শ’ ৯২ শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে
খুলনা, ১ অক্টোবর, ২০১৯ (বাসস) : জেলা পর্যায়ে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে এবার খুলনা জেলা ও মহানগরীতে মোট পাঁচলাখ ৪৩ হাজার ৭শ’ ৯২ শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে।
এর মধ্যে জেলার নয়টি উপজেলা ও দুইটি পৌরসভা, দুই হাজার একশ’ ৪৩টি সরকারি প্রাথমিক, মাধ্যমিক ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে মোট তিন লাখ ৯৪ হাজার ২২ শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
এছাড়া খুলনা নগরীর পাঁচশ ৯১টি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে একলাখ ৪৯ হাজার সাতশ’ ৭০ শিশুকে এ ট্যাবলেট খাওয়ানো হবে।
আজ মঙ্গলবার থেকে সারাদেশে শুরু হওয়া ‘২৩তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ উপলক্ষে খুলনায় আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা জানানো হয়।
আজ সকালে জেলার ডুমুরিয়া উপজেলার সাজিয়াড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর মাধ্যমে জেলা পর্যায়ে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করেন খুলনার সিভিল সার্জন ডা. এএসএম আব্দুর রাজ্জাক।
খুলনা সিভিল সার্জন অফিস এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শাহনাজ বেগম এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শেখ মো. সুফিয়ান রুস্তম।
প্রসঙ্গত, দেশে ফাইলেরিয়াসিস নির্মূল ও কৃমি নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় বছরে দু’বার এপ্রিল এবং অক্টোবর মাসে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন করা হয়। সপ্তাহব্যাপী প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ সমপর্যায়ের মাদ্রাসা, মক্তব ও এতিমখানাসমূহে ৫ থেকে ১২ বছর এবং ১২ থেকে ১৬ বছরের সকল শিক্ষার্থী এবং স্কুল বহির্ভূত, ঝরেপড়া, কর্মজীবী শিশু, পথশিশু ও শ্রমজীবী শিশুদের বিনামূল্যে কৃমিনাশক ট্যাবলেট (মেবেন্ডাজল ৫০০ মি.গ্রাম) খাওয়ানো হবে।
বাসস/জেডএইচ/১৮৩০/এমকে