পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

289

ঢাকা, ১ অক্টোবর, ২০১৯ (বাসস) : পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্বচ্চতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এখন অন্যতম প্রধান বিষয়।
আজ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)’র চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মূল্যায়ন সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সভায় ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি’র পদস্থ কর্মকর্তাবৃন্দ এবং এপিএ’র ফোকাল পয়েন্টগণ উপস্থিত ছিলেন।
কাজী শহীদুল্লাহ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে স্বচ্চতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং বিদ্যমান পরিস্থিতির পরিবর্তনে সবাইকে আরও মনোযোগী হওয়ার আহ্বান জানান।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পরিচালনা অনেকাংশে নির্ভর করে দক্ষ রেজিস্ট্রারের ওপর। তারা বিশ্ববিদ্যালয়ে প্রশাসনসহ অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন। অতীতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দ প্রশাসনিক কাজে রেজিস্ট্রারের ওপর নির্ভর করতেন। বর্তমানে দক্ষ রেজিস্ট্রারের অভাবে অনেক বিশ^বিদ্যালয় ভারপ্রাপ্তদের দিয়ে কার্যক্রম পরিচালনা করছেন।
সভাপতির বক্তব্যে ইউজিসি সদস্য অধ্যাপক ড. এম. শাহ্ নওয়াজ আলি বলেন, কতিপয় পাবলিক বিশ্ববিদ্যালয়ে বৈরী অবস্থা বিরাজ করছে। এ পরিস্থিতিতে তিনি সকলকে সজাগ থাকার পরামর্শ দেন।