বাসস ক্রীড়া-৯ : প্রথম টেস্টে জায়গা হলো না পান্থের

125

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-কোহলি
প্রথম টেস্টে জায়গা হলো না পান্থের
বিশাখাপত্নম, ১ অক্টোবর ২০১৯ (বাসস) : বিশাখাপত্নমে আগামীকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরু হওয়া তিন টেস্ট সিরিজের প্রথম ম্যাচের জন্য আজই একাদশ ঘোষণা করেছে স্বাগতিক ভারত। একাদশে জায়গা হয়নি উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্থের। তার পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন ঋদ্ধিমান সাহা। ২২ মাস পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামবেন সাহা। এছাড়া একাদশে দু’জন স্পিনার রেখেছে ভারত। রবীচন্দ্রন অশ্বিনের সাথে আছেন রবীন্দ্র জাদেজা।
প্রথম টেস্টের আগে আজ এক সংবাদ সম্মেলনে কোহলি বলেন, ‘সাহা ফিট আছে এবং সে খেলবে। প্রথম ম্যাচ থেকেই সে আমাদের সাথে থাকছে। তার পারফরমেন্স দেখার জন্য প্রত্যেকে মুখিয়ে রয়েছে। সে যখনই সুযোগ পেয়েছে ভালো খেলেছে, ব্যাট হাতে রান করেছে। ইনজুরির কারনে দুর্ভাগ্যক্রমে বেশ কিছুদিন সে দলের বাইরে ছিলো। আমার মতে সে বিশ্বের সেরা উইকেটরক্ষক। এই অবস্থায় সে অতীতে যা করেছে, তা দিয়ে আমাদের সাথে শুরু করবে।’
২০১৮ সালে জানুয়ারিতে ভারতের হয়ে সর্বশেষ খেলেছিলেন সাহা। এরপর ইনজুরিতে পড়েন তিনি। ফলে দলের উইকেটরক্ষক হিসেবে সুযোগ হয় পান্থের। দলে সুযোগ পেয়েই অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মাটিতে সেঞ্চুরি করেন পান্থ। ভারতের একমাত্র উইকেটরক্ষক হিসেবে এমন কীর্তি গড়েছিলেন তিনি। কিন্তু সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে পারেননি পান্থ। তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শুরু থেকেই একাদশের বাইরে থাকতে হচ্ছে তাকে।
৩২ টেস্টে ৩ সেঞ্চুরি ও ৫ হাফ-সেঞ্চুরি নিয়ে ৩০ দশমিক ৬৩ গড়ে ১১৬৪ রান আছে ৩৪ বছর বয়সী সাহার।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের জন্য ভারতের একাদশ : বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, হানুমা বিহারি, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), ইশান্ত শর্মা, মোহাম্মদ সামি।
বাসস/এএমটি/১৭০৫/মোজা/স্বব