বাসস ক্রীড়া-৩ : আগামী জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে আয়ারল্যান্ড

140

বাসস ক্রীড়া-৩
ক্রিকেট-ওয়েস্ট ইন্ডিজ-আয়ারল্যান্ড
আগামী জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে আয়ারল্যান্ড
বার্বাডোজ, ১ অক্টোবর ২০১৯ (বাসস) : সীমিত ওভারের সিরিজ খেলতে আগামী বছরের জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে আয়ারল্যান্ড ক্রিকেট দল। দু’সপ্তাহের ক্যারিবীয় সফরে তিনটি করে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলবে আইরিশরা। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।
ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে সফর। ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে প্রথম ওয়ানডে। পরেরটি হবে ৯ জানুয়ারি। দু’টি ওয়ানডের ভেন্যু বার্বাডোজ। ১২ জানুয়ারি তৃতীয় ওয়ানডে হবে গ্রেনাডাতে।
ওয়ানডে শেষে ১৫ জানুয়ারি থেকে টি-২০ সিরিজ শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ-আয়ারল্যান্ড। প্রথমটি হবে তৃতীয় ও শেষ ওয়ানডের ভেন্যু গ্রেনাডাতে। ১৮ ও ১৯ জানুয়ারির টি-২০র ভেন্যু সেন্ট কিটস।
ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ১৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে আয়ারল্যান্ডের। এরমধ্যে তিনটিতে জয় পেয়েছে তারা। ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপে কিংস্টনে পাকিস্তানকে ৩ উইকেটে হারানো আয়ারল্যান্ডের ইতিহাসে সেরা জয়ের একটি।
২০১০ সালে প্রথম ওয়েস্ট ইন্ডিজ সফরে যায় আয়ারল্যান্ড। এক ম্যাচের ওয়ানডে সিরিজ হেরেছিলো আইরিশরা। এরপর ২০১৪ সালে ফেব্রুয়ারিতে আবারো ওয়েস্ট ইন্ডিজ সফরে যায় আয়ারল্যান্ড। ঐ সফরে এক ম্যাচের ওয়ানডে সিরিজ হারলেও, দুই ম্যাচের টি-২০ সিরিজ ড্র করে আইরিশরা। এড জয়েসের নেতৃত্বে ঐ সফরে ক্যারিবীয়দের মাটিতে প্রথম কোন আন্তর্জাতিক ম্যাচ জিতে আয়ারল্যান্ড।
বিশ্বকাপের আগে এ বছর নিজ দেশে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ আয়োজন করে আয়ারল্যান্ড। ঐ আসরে লিগ পর্বের ম্যাচে দু’বারই ওয়েস্ট ইন্ডিজের কাছে হারে আইরিশরা।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে ৩ ম্যাচ মুখোমুখি হয়ে সবগুলোই হারে আয়ারল্যান্ড। তবে ৩টি টি-২০তে মুখোমুখি হয়ে ১টিতে জয় ও ২টিতে হারে আইরিশরা।
ওয়েস্ট ইন্ডিজ সফরে আয়ারল্যান্ডের সূচি :
তারিখ ম্যাচ ভেন্যু
৭ জানুয়ারি প্রথম ওয়ানডে বার্বাডোজ
৯ জানুয়ারি দ্বিতীয় ওয়ানডে বার্বাডোজ
১২ জানুয়ারি তৃতীয় ওয়ানডে গ্রেনাডা
১৫ জানুয়ারি প্রথম টি-২০ গ্রেনাডা
১৮ জানুয়ারি দ্বিতীয় টি-২০ সেন্ট কিটস
১৯ জানুয়ারি তৃতীয় টি-২০ সেন্ট কিটস
বাসস/এএমটি/১১৫০/স্বব