আইসিডিডিআর, বি’র প্রাক্তন বিজ্ঞানী ডেভিড বি সাকারের গোল্ডেন গুজ পুরস্কার লাভ

139

ঢাকা, ৩০ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : আইসিডিডিআর,বি’র প্রাক্তন বিজ্ঞানী ডেভিড বি সাকার ‘গোল্ডেন গুজ-২০১৯’ পুরস্কারে ভূষিত হয়েছেন।
ওয়াশিংটনে অবস্থিত লাইব্রেরি অব কংগ্রেসে ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত আমেরিকান এসোসিয়েশন ফর দ্য এডভান্সমেন্ট অব সায়েন্স এ তাকে ‘গোল্ডেন গুজ-২০১৯’ পুরস্কারে ভূষিত করা হয়। অধ্যাপক সাকার এই পুরস্কার পেয়েছেন ঢাকায় (তৎকালীন পূর্ব পাকিস্তান) সম্পাদিত তার পঞ্চাশ বছরেরও পুরোনো মৌলিক গবেষণা “ব্যাঙের ত্বক যা ৫ কোটিরও অধিক জীবন রক্ষা করেছে”-এর জন্য।
ষাটের দশকে, সদ্য হার্ভার্ড থেকে প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসাবিদ ও আন্ত্রিক (ইন্টেস্টাইন) মেকানিজম গবেষক ডেভিড সাকার পূর্ব পাকিস্তানের কলেরা রিসার্চ ল্যাবরেটরি (বর্তমানে আইসিডিডিআর,বি)-তে যোগদান করেন। যেটি আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ এবং সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)-এর সহায়তায় পরিচালিত হতো। যখন তার অনেক হার্ভার্ড সহপাঠীরা গতানুগতিক ধারায় আমেরিকার বিভিন্ন নেতৃস্থানীয় গবেষণাগারে যোগদান করেন, তখন ডেভিড সাকার বেছে নিয়েছিলেন ভিন্ন পথ।
অধ্যাপক সাকার বলেন, ‘আমি দেশের সেবা ও একই সাথে বিশ্ববাসীকে সেবা দানে, এবং জনস্বাস্থ্য সেবায় নিজেকে নিয়োজিত করতে উদগ্রীব ছিলাম।’