বাসস দেশ-১৪ : ১৩ ডিজিটের ইবিআইএন ব্যতীত এলসি ইস্যু করা যাবে না

128

বাসস দেশ-১৪
এনবিআর-নির্দেশনা
১৩ ডিজিটের ইবিআইএন ব্যতীত এলসি ইস্যু করা যাবে না
ঢাকা, ৩০ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস): আগামী ১ নভেম্বর থেকে ১৩ ডিজিটের মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধন বা ইলেকট্রনিক বিজনেস আইডেনটিফিকেশন নম্বর (ই-বিআইএন) ব্যতীত কোন আমদানিকারক ঋণপত্র (এলসি) ইস্যু করতে পারবেন না। এ বিষয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠিয়েছে।
কেন্দ্রিয় ব্যাংকে পাঠানো চিঠিতে এনবিআর জানিয়েছে,বাণিজ্যিক ব্যাংকসমূহ অনেক ক্ষেত্রে নতুন ১৩ ডিজিটের ইবিআইএন ছাড়াই আমদানিকারকদের পক্ষে এলসি ইস্যু করছে। কিন্তু মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন,২০১২ এর অধীনে এখন আর এই সুযোগ নেই। কেননা ব্যবসা প্রতিষ্ঠানসমূহের জন্য ১৩ ডিজিটের ইবিআইএন নেয়া বাধ্যতামূলক। তাই ভ্যাট কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য পুরনো ইবিআইএনধারী আমদানিকারকদের আর এলসি ইস্যু করা যাবে না।
এ বিষয়ে ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান সোমবার বাসস’কে বলেন,‘১৩ ডিজিটের ইবিআইএন নিবন্ধনের সময়সীমা শেষ হলেও এখন পর্যন্ত অনেক ব্যবসা প্রতিষ্ঠান পুনঃনিবন্ধনের মাধ্যমে নতুন ইবিআইএন গ্রহণ করেনি। অনেক ব্যাংক এসব পুরনো ইবিআইএনধারী আমদানিকারকদের এলসি খুলছে,এতে সঠিক ভ্যাট কার্যক্রম বিঘিœত হচ্ছে। তাই আমরা বাণিজ্যিক ব্যাংকগুলোকে ৩১ অক্টোবরের পর ১৩ ডিজিটের ইবিআইএন ব্যতীত এলসি না খোলার নির্দেশনা দেয়ার জন্য চিঠি পাঠিয়েছি।’
তিনি বলেন, যেসব ব্যবসা প্রতিষ্ঠান এখনও নতুন ইবিআইএন গ্রহণ করতে সমর্থ হননি,আমরা তাদেরকে আরো এক মাস সময় দিতে চাই। এ সময়ে যেন তারা পুরনো ১১ অথবা ৯ ডিজিটের নিবন্ধন সংখ্যার পরিবর্তে ১৩ ডিজিটের ইবিআইএন গ্রহণ করে। ৩১ অক্টোবরের পর এর জন্য সময় আর বাড়ানো হবে না বলে তিনি জানান।
পুরনো ইবিআইএনের বিপরীতে এলসি খোলার কারণে জটিলতা তৈরি হচ্ছে উল্লেখ করে এনবিআরের এই কর্মকর্তা আরো বলেন, এতে অনলাইনে ভ্যাট কার্যক্রম বাধাঁগ্রস্ত হচ্ছে। যা পরবর্তীতে আরো জটিলতা তৈরি করবে। এছাড়া নতুন ইবিআইএন ব্যতীত অনলাইনে মাসিক রিটার্ন দাখিল করাও সম্ভব নয়।
তিনি বলেন, নতুন ভ্যাট আইনের আওতায় ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানসমূহের ডাটাবেজ হালনাগাদ করার প্রয়োজন। কিন্তু অনেক প্রতিষ্ঠান নতুন ইবিআইএন না নেওয়ায় সেটা করা সম্ভব হচ্ছে না।
উল্লেখ্য,পুনঃনিবন্ধনের মাধ্যমে নতুন নিবন্ধন নেয়ার সর্বশেষ সময়সীমা ছিল গত ১৪ আগস্ট পর্যন্ত। কিন্তু উল্লেখযোগ্য সংখ্যক প্রতিষ্ঠান পুনঃনিবন্ধন না করায় রাজস্ব প্রশাসন ৩১ অক্টোবর পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করল।
বাসস/এএসজি/আরআই/১৮১৫/-আসাচৌ