বাসস প্রধানমন্ত্রী-৬ : প্রবীণরা সমাজের বোঝা নন, সম্পদ : প্রধানমন্ত্রী

136

বাসস প্রধানমন্ত্রী-৬
শেখ হাসিনা-প্রবীণ সমাজ
প্রবীণরা সমাজের বোঝা নন, সম্পদ : প্রধানমন্ত্রী
ঢাকা, ৩০ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) :প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রবীণরা সমাজের বোঝা নন,সম্পদ।
তিনি বলেন,‘প্রবীণদের অভিজ্ঞতা, প্রজ্ঞা আর নবীনদের উদ্যোগের সম্মিলনের মাধ্যমেই আমরা গড়ে তুলতে পারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ। সে লক্ষ্যে আমি সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানাই।’
শেখ হাসিনা আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে আজ এক বাণীতে এ আহবান জানান।
‘জাতিসংঘের সদস্যভুক্ত অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও আগামীকাল মঙ্গলবার (১ অক্টোবর) আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী দেশের সকল প্রবীণ নাগরিককে এ উপলক্ষে শুভেচ্ছা জানান।
উল্লেখ্য,২৮তম আন্তর্জাতিক প্রবীণ দিবসের প্রতিপাদ্য ‘বয়সের সমতার পথে যাত্রা’ তথা প্রবীণ জনগোষ্ঠীর যাত্রা হোক সমতার ভিত্তিতে সকলের সঙ্গে।
বাণীতে শেখ হাসিনা উল্লেখ করেন,আওয়ামী লীগ সরকার ভিশন-২০২১ কর্মপরিকল্পনায় প্রবীণদের সার্বিক কল্যাণ সাধনে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে।
তিনি বলেন,প্রবীণদের সুরক্ষা ও নিরাপত্তার জন্য পিতা-মাতার ভরণ-পোষণ আইন-২০১৩ প্রণয়ন করা হয়েছে। বয়স্ক ভাতা কর্মসূচির মাধ্যমে প্রান্তিক অসহায় দরিদ্রদের সহায়তা দেওয়া হচ্ছে। বিগত কয়েক বছরে ভাতাভোগীর সংখ্যা ও ভাতার পরিমাণ যথেষ্ট বৃদ্ধি করা হয়েছে।
শেখ হাসিনা বলেন,আগামীতে প্রবীণদের সুযোগ-সুবিধা বৃদ্ধির লক্ষ্যে ‘জাতীয় প্রবীণ নীতিমালা বাস্তায়ন’ এবং ‘প্রবীণ উন্নয়ন ফাউন্ডেশন’ গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রবীণদের সার্বিক উন্নয়নে বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ ইতোমধ্যে আন্তর্জাতিক পরিমন্ডলে যথেষ্ট প্রশংসিত হচ্ছে।
তিনি বলেন,দেশের প্রবীণদের কল্যাণে সরকারের পাশাপাশি বেসরকারিভাবে ‘বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ’ ও ‘জরা বিজ্ঞান প্রতিষ্ঠান’ও কাজ করে যাচ্ছে। আস্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ে ঐক্যবদ্ধ প্রচষ্টায় তা আরো বেগবান করতে হবে।
প্রধানমন্ত্রী আন্তর্জাতিক প্রবীণ দিবস ২০১৯’র সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/জেডআরএম/১৭৩৫/-আসাচৌ