সৈয়দপুর পৌরসভায় স্যানিটেশন বর্জ্য অপসারণ প্রকল্পে কাজ শুরু

276

নীলফামারী, ২৭ জুন, ২০১৮ (বাসস) : জেলার সৈয়দপুর পৌরসভায় স্যানিটেশন চ্যালেঞ্জ মোকাবেলায় ওয়াশ ফর আরবান পুওর প্রকল্পের কাজ শুরু হয়েছে। সুইডেনভিত্তিক দাতাসংস্থা সুইচ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সিস (সিডা) ও ওয়াটার এইড বাংলাদেশের আর্থিক সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়ন করছে বেসরকারী সংস্থা এসকেএস ফাউন্ডেশন।
প্রকল্পটির অধীনে বছরে শহরের ১ লাখ ৫০ হাজার মানুষের প্রায় ৩২হাজার ৫০০ টন মানববর্জ্য এবং ১৭ হাজার ৫০০ টন গৃহস্থালী বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে কো-কম্পোস্ট উৎপাদন হবে। যা পরিবেশের জন্য সহায়ক হবে। এর ফলে শহরের জনগণ পানি ও বায়ুবাহিত রোগ থেকে মুক্তি পাবেন বলে জানান বাস্তবায়নকারী সংস্থাটি।
এসকেএস ফাউন্ডেশন নির্বাহী প্রধান রাসেল আহমেদ লিটন জানান, সৈয়দপুর পৌর শহরে ওয়াশ ফর আরবান পুওর প্রকল্পে পৌর শহরে আগামী পাঁচ বছর দরিদ্র জনগোষ্ঠীর জন্য ওয়াশ বিষয়ক সচেনতা বৃদ্ধির লক্ষ্যে জলবায়ুসহিঞ্চু ও সুস্বাস্থ্যাভ্যাস নিশ্চিতকরণে কাজ শুরু করেছে। এতে দরিদ্র মানুষের স্যানিটেশন বিষয়ক দুর্ভোগ কমবে। প্রকল্পটি স্থানীয় সরকারের অন্যান্য সেবার সাথে ওয়াশ বিষয়ক সেবা ও সমন্বয় সাধনে কাজ করবে। এছাড়াও প্রকল্পটি দরিদ্র জনগোষ্ঠীর স্যানিটেশন বিষয়ক অধিকার ও সেবার মান উন্নয়নে অ্যাডভোকেসির মাধ্যমে নীতিমালা ও কৌশল পরিবর্তনে ভূমিকা রাখবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান ও স্বাস্থ্য সেবাকেন্দ্র পর্যায়ে সচেতনতা বৃদ্ধি ও জলবায়ু সহিঞ্চু ওয়াশ সেবা বৃদ্ধির মাধ্যমে ওয়াশ বঞ্চনা কমাতে কাজ করবে। মূলত প্রকল্পটি জলবায়ু সহিঞ্চু, স্থায়ীত্বশীল ওয়াশ সেবা ও স্বাস্থাভ্যাস নিশ্চিতকরণে দরিদ্র জনগোষ্ঠীর জন্য কাজ করবে।
তিনি জানান, গত ২৬ জুন প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন পৌরসভার মেয়র আমজাদ হোসেন সরকার।
এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সদস্য মো. আব্দুল গফুর সরকার, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (সহকারী কমিশনার, ভূমি) পরিমল কুমার সরকার, সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সিরাজুল ইসলাম, সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা শাহিনা বেগম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. শাহজাহান মন্ডল, ওয়াটার এইড বাংলাদেশ স্মল টাউন প্রকল্পের ম্যানেজার সুমন কান্তি নাথ প্রমুখ।