বাসস দেশ-৩৩ : অপরাধীদের দলে জায়গা দিতে দলীয় গঠনতন্ত্র সংশোধন করেছে বিএনপি : হাছান

297

বাসস দেশ-৩৩
হাছান-মান্নান
অপরাধীদের দলে জায়গা দিতে দলীয় গঠনতন্ত্র সংশোধন করেছে বিএনপি : হাছান
ঢাকা, ২৯ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ রোববার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দুর্নীতি বিরোধী ব্যাপক অভিযান চালাচ্ছে। এমনকি দলের কেউ দুর্নীতিতে জড়িত থাকলে তাকেও বিচারের আওতায় আনা হচ্ছে। অন্যদিকে বিএনপি দুর্নীতিবাজ ও অপরাধীদের দলে জায়গা দিতে গঠনতন্ত্র সংশোধন করেছে।
জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক স্মরণ সভায় তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, ‘এখানেই আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে পার্থক্য।’
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ থেকে সব ধরনের অনাচার ও অবৈধ কর্মকান্ড উৎখাতের জন্য অনিয়ম, দুর্নীতি, মাদক ও ক্যাসিনো তথা জুয়ার বিরুদ্ধে বড় ধরনের অভিযান শুরু করেছেন। আওয়ামী লীগে অনেক অনুপ্রবেশকারী রয়েছে। কয়েকজন নেতার নৈতিক স্খলনও ঘটেছে। ক্যাসিনো তথা জুয়া একটি অবৈধ ব্যবসা এবং যারা এর সাথে জড়িত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের সবার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছেন। এ ক্ষেত্রে তাদের রাজনৈতিক পরিচয় বিবেচনা করা হচ্ছে না। এই ব্যবসার সাথে জড়িতদের কেউ রেহাই পাবে না।’
ড. হাছান বলেন, অন্যদিক বিএনপি ‘হাওয়া ভবন’ তৈরি করে সব ধরনের অনিয়ম ও দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল। এমনকি দলটি অপরাধী ও দুর্নীতিবাজদের দলের নেতৃত্বে রাখতে দলটির গঠনতন্ত্রের ৭ নং ধারাটি তুলে দিয়েছে।’
মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠন ও সাবেক মন্ত্রী এম এ মান্নানের দশম মৃত্যুবার্ষিকী উদযাপন করতে ‘এম এ মান্নান স্মারক পরিষদ’ এই স্মরণসভার আয়োজন করে। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বক্তব্য রাখেন। এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রয় নন্দি, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, ডেপুটি অফিস সেক্রেটারি ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, আওয়ামী লীগের উত্তর সিটি ইউনিটের সাধারণ সম্পাদক শাহ্ আলম মুরাদ, এম এ মান্নানের ছেলে লতিফ টিপু ও দিদারুল আলম এবং বঙ্গবন্ধু সংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা বক্তব্য রাখেন।
ড. হাছান বলেন, আওয়ামী লীগের নেতৃবৃন্দ রাজনীতিকে মিশন হিসেবে নিয়েছেন। কিন্তু বিএনপি’র নেতারা রাজনীতিকে ক্ষমতায় যাওয়ার সিঁড়ি মনে করেন এবং তারা ভোগ বিলাসে লিপ্ত থাকেন।’ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান আরো বলেন, ‘আওয়ামী লীগ আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে তৈরি হয়েছে। অন্যদিকে বিএনপি ক্ষমতার ভাগবাটোয়ার মাধ্যমে তৈরি হওয়া একটি দল।’
এ সময় এম এ মান্নানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, এই মহান নেতা রাজনীতি ও সামাজিক ক্ষেত্রে তার অসামান্য অবদানের জন্য চিরস্মরণীয় হয়ে থাকবেন। এম এ মান্নানের কাছ থেকে আমাদের অনেক কিছু শিখার আছে।
আমির হোসেন আমু বলেন, দেশের মানুষ চলমান দুর্নীতি ও ক্যাসিনো বিরোধী অভিযানে সন্তোষ প্রকাশ করলেও বিএনপি এর সমালোচনা করছে। তিনি বলেন, ‘অনেক দল ও দেশবাসী এই অভিযানকে স্বাগত জানালেও বিএনপি এ পদক্ষেপকে গ্রহণ না করে উল্টো এর সমালোচনা করছে।
এই বর্ষীয়ান নেতা বলেন, গ্রেফতারকৃতদের অধিকাংশ অন্য দল থেকে আওয়ামী লীগে অনুপ্রবেশ করে। চলমান অভিযানের কারণে দুর্নীতিবাজদের কাছ থেকে বিএনপিতে অবৈধ অর্থ সরবরাহের পথ রুদ্ধ হয়ে গেছে।’ আমু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ থেকে দুর্নীতি ও অনিয়ম দূর করার এই অভিযান অব্যাহত রাখবেন।
বাসস/পিএসবি/অনু-কেএআর/২০১৩/কেএমকে