নারী, শিশু ও প্রতিবন্ধী নির্যাতন বন্ধে অভিযোগ বাক্স স্থাপন করবে ডিএনসিসি

313

ঢাকা, ২৯ সেপ্টেম্বর (বাসস) : নারী, শিশু ও প্রতিবন্ধীদের উপর নির্যাতন বন্ধে প্রতিটি ওয়ার্ড, মার্কেট এবং অন্যান্য পাবলিক প্লেসে অভিযোগ বাক্স স্থাপন করবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।
নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব ঢাকা গড়ার লক্ষ্যে আজ নগর ভবনে বিশিষ্টজনদের সাথে এক মতবিনিময় সভায় ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম এ কথা বলেন।
মতবিনিময় সভায় মেয়র বলেন, ‘নারী, শিশু ও প্রতিবন্ধীদের উপর সকল ধরণের নির্যাতন বন্ধ করার লক্ষ্যে ডিএনসিসির প্রতিটি ওয়ার্ড, মার্কেট এবং অন্যান্য পাবলিক প্লেসে অভিযোগ বাক্স স্থাপন করবে। সে সকল অভিযোগের ভিত্তিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।’
ইতোমধ্যে বেশকিছু স্বচ্ছ অভিযোগ বক্স প্রস্তুত করা হয়েছে উল্লেখ করে মেয়র বলেন, প্রতিবন্ধীদের জন্য মার্কেট এবং অন্যান্য পাবলিক প্লেসগুলোতে র‌্যাম্প এবং টয়লেটের ব্যবস্থা করতে হবে, অন্যথায় হোল্ডিং ট্যাক্স কয়েকগুন বাড়িয়ে দেয়া হতে পারে। এছাড়া প্রতিবন্ধীদের জন্য বাসে ওঠার জন্য বিশেষ র‌্যাম্প এর ব্যবস্থা করা উচিৎ বলেও তিনি উল্লেখ করেন।
নারী, শিশু ও প্রতিবন্ধিবান্ধব নগরী গড়ার লক্ষ্যে ৯ সদস্য বিশিষ্ট একটি কমিটি করা হয়।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে সংসদ সদস্য জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান, অপরাজিতা হক, নাহিদ ইজাহার খান, উম্মে ফাতেমা নাজমা বেগম, নারী উদ্যোক্তা রোকেয়া আফজাল, গণ স্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, নিজেরা করি এর নির্বাহী পরিচালক খুশী কবির, এ্যাকশন এইডের নির্বাহী পরিচালক ফারাহ কবীর, সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, আইন ও শালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক শিফাত হাফিজা উপস্থিত ছিলেন।