বাসস দেশ-২৩ : রংপুর ও লালমনি এক্সপ্রেসে যুক্ত হচ্ছে নতুন কোচ

264

বাসস দেশ-২৩
নতুন-রেল-কোচ
রংপুর ও লালমনি এক্সপ্রেসে যুক্ত হচ্ছে নতুন কোচ
লালমনিরহাট, ২৯ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : আগামী মাসের মাঝামাঝি সময়ে ‘রংপুর’ ও ‘লালমনি’ এক্সপ্রেসে নতুন কোচ যুক্ত হচ্ছে। পাশাপাশি এই রুটে আরও একটি নতুন ট্রেন চালুরও চিন্তা করছে বাংলাদেশ রেলওয়ে।
আগামী মাস থেকেই নতুন এই ট্রেন চালুর লক্ষ্যে রেলপথ মন্ত্রণালয় ইতোমধ্যে প্রস্তুতি শুরু করেছে বলে সংশ্লিষ্টরা জানায়।
গত আগস্ট ও চলতি মাসে ইন্দোনেশিয়া থেকে রেলওয়ের ২শ’টি যাত্রীবাহী মিটারগেজ কোচ আসা শুরু হয়েছে। দুই চালানে ৫২টি কোচ এসেছে। এগুলো পাহাড়তলী রেলওয়ে কারখানায় নিয়ে আনুষঙ্গিক সংযোজন, ট্রায়াল রানে রয়েছে। ট্রায়াল শেষে কোচগুলো ট্রেনে সংযুক্তি শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।
এ বিষয়ে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, ইন্দোনেশিয়া থেকে নতুন যে ২শ’ কোচ বহরে যুক্ত হচ্ছে, তা থেকে প্রথমেই রংপুর ও লালমনি এক্সপ্রেসকে রিপ্লেস করা হবে। একই রুটে নামবে আরও একটি নতুন ট্রেন।
রেলওয়ের প্রধান যান্ত্রিক প্রকৌশলী ও প্রকল্প পরিচালক হারুন-অর-রশিদ জানান, ৫৮০ কোটি টাকা খরচে আনা হচ্ছে নতুন ২শ’টি মিটারগেজ কোচ। এসব কোচ বায়ো-টয়লেট যুক্ত মিটারগেজ। প্লেনের মতো বায়ো-টয়লেট থাকায় লাইনে কোনো ময়লা পড়বে না। ফলে পরিবেশ যেমন দূষণ হবে না তেমনি ট্রেনগুলোও ব্যাকটেরিয়ামুক্ত ও দূষণমুক্ত থাকবে।
লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় অফিস সূত্রে জানা গেছে, নতুন কোচ সংযোগ হলে লালমনি ও রংপুর এক্সপ্রেস সময় মেনে চলতে পারবে। সেই সাথে যাত্রীদের সেবার মানও বাড়বে। এই নতুন কোচ চালু হলে উত্তরাঞ্চলের ট্রেন যাত্রীরা স্বাচ্ছন্দে ট্রেনে ভ্রমণ করতে পারবেন।
বাসস/সংবাদদাতা/এমএসএইচ/১৯০০/-কেকে