বাসস ক্রীড়া-৮ : পাকিস্তান যাচ্ছে না বিসিবির ভারতীয় কোচরা

117

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-বাংলাদেশ
পাকিস্তান যাচ্ছে না বিসিবির ভারতীয় কোচরা
ঢাকা, ২৯ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস): আসন্ন পাকিস্তান সফরে দলের সঙ্গে যাচ্ছেন না বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের ভারতীয় কোচরা। পরমাণু শক্তিধর দুই পার্শবর্তী দেশ ভারত-পাকিস্তানের মধ্যে রাজনৈতিক উত্তেজনার কারণে আগামী মাসের পাকিস্তান সফরে বাংলাদেশ নারী দলের ভারতীয় কোচরা যাচ্ছেন না বলে আজ জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
গত আগস্টের শুরুর দিকে নতুর দিল্লি মুসলমান অধ্যুসিত কাশ্মিরের স্বায়ত্ব শাসন তুলে নিয়ে কেন্দ্রীয় শাসন জারি করার পর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়।
আগামী ২৬ অক্টোবর থেকে ৪ নভেম্বর পাকিস্তান সফরে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বাংলাদেশ নারী দলের তিনটি টি-২০ ও দুইটি ওয়ানডে ম্যাচ খেলার সূচি রয়েছে।
অবশ্য এখনো সফর নির্ভর করছে বাংলাদেশ সরকারের সবুজ সংকেতের উপর।
বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি বলেন, নির্ধারিত সূচি অনুযায়ী সফর হলেও প্রধান কোচ অঞ্জু জৈন, সহকারী কোচ দেবিকা পালসিকার এবং ট্রেইনার কবিতা পান্ডে দলের সঙ্গে পাকিস্তান যাচ্ছেন না।
তবে ২০-২৮ অক্টোবর শ্রীলংকায় অনুষ্ঠেয় এসিসি ইমার্জিং ওমেন্স এশিয়া কাপে তারা দলের সঙ্গে সফর করবেন।
নিজামউদ্দিন বলেন, ‘প্রায় একই সময়ে আমাদের আরেকটি দল শ্রীলংকা যাচ্ছে। সফরে কোন জটিলতা এড়াতে আমরা ভারতীয় কোচিং স্টাফদের পাস্তিানের পরিবর্তে শ্রীলংকা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি।
তিনি বলেন, ‘প্রক্রিয়া শুরু করেছি। তবে সিরিজ নিশ্চিত করার আগে আমরা সেখানে (পাকিস্তান) চলমান শ্রীলংকা সিরিজে দলের জন্য কোন ধরনের নিরাপত্তা আয়োজন করা হয়েছে সেটা দেখতে কাউকে পাঠানোর পরিকল্পনা করছি।’
তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচের সিরিজ খেলতে শ্রীলংকা পুরুষ দল বর্তমানে পাকিস্তান সফরে রয়েছে।
২০০৯ সালে লাহোরে লংকা দল বহনকারী বাসে জঙ্গী হামলার পর থেকেই দলগুলো পাকিস্তান সফরে অনীহা প্রকাশ করে আসছে।
বাংলাদেশ নারী ক্রিকেট দল সর্বশেষ ২০১৫ সালে পাকিস্তান সফর করেছিল।
বাসস/স্বব/১৮৩০/এএমটি