বাসস দেশ-১৯ : অক্টোবরে নদী সংলগ্ন দেশের মধ্যাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে

128

বাসস দেশ-১৯
বন্যা-পূর্বাভাস
অক্টোবরে নদী সংলগ্ন দেশের মধ্যাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে
ঢাকা, ২৯ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : অক্টোবর মাসের প্রথম সপ্তাহে পদ্মা নদী সংলগ্ন দেশের মধ্যাঞ্চলের মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ ফরিদপুর, মাদারীপুর, রাজবাড়ী ও শরীয়তপুর জেলাসমূহের নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
এছাড়া চলতি সপ্তাহে গঙ্গা ও গড়াই নদীসংলগ্ন দেশের চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, পাবনা, কৃষ্টিয়া, রাজবাড়ী ও মাগুরা জেলার কিছু স্থানে মাঝারী মাত্রার স্বল্প থেকে মধ্যমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়েছে।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র পূর্বাভাসে জানিয়েছে, চলতি সেপ্টেম্বর মাসের দ্বিতীয় এবং তৃতীয় সপ্তাহে গঙ্গা অববাহিকার উজানের ভারতীয় অংশে মৌসুমী ভারী বৃষ্টিপাতজনিত কারণে মাসের তৃতীয় সপ্তাহ হতে গঙ্গা নদীর বাংলাদেশ অংশের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। মধ্যবর্তীতে বৃষ্টিপাত কিছুটা কমে আসলেও মাসের চতুর্থ সপ্তাহের শেষার্ধ হতে ভারতের বিহার প্রদেশের কোথাও কোথাও অতি ভারী বর্ষণসহ অনেক স্থানে মাঝারী হতে ভারী বৃষ্টিপাত সংঘটিত হচ্ছে যা অক্টোবর প্রথম সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এর প্রভাবে গঙ্গা নদী বাংলাদেশের রাজশাহী ও হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে এবং গড়াই নদী গড়াই রেলওয়ে ব্রিজ ও কামারখালী পয়েন্টে চলতি সপ্তাহে বিপদসীমা অতিক্রম করতে পারে। এর ফলে চলতি সপ্তাহে গঙ্গা ও গড়াই নদীসংলগ্ন দেশের চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, পাবনা, কৃষ্টিয়া, রাজবাড়ী ও মাগুরা জেলার কতিপয় স্থানে মাঝারী মাত্রার স্বল্প থেকে মধ্যমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
বন্যা সতর্কীকরণ কেন্দ্র আরও জানায়, গঙ্গা নদীর পানি বৃদ্ধির কারণে অক্টোবর মাসের প্রথম সপ্তাহে পদ্মা নদী গোয়ালন্দ ও ভাগ্যকূল পয়েন্টে এবং নদী সংলগ্ন যমুনার আরিচা পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে। এর ফলে অক্টোবর মাসের প্রথম সপ্তাহে পদ্মা নদী সংলগ্ন দেশের মধ্যাঞ্চলের মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ ফরিদপুর, মাদারীপুর, রাজবাড়ী ও শরীয়তপুর জেলাসমূহের নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্রহ্মপুত্র ও মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল বর্তমানে হ্রাস পাচ্ছে। মৌসুমি বৃষ্টিপাতজনিত কারণে চলতি সপ্তাহের শেষার্ধে এ অববাহিকার নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পেতে পারে তবে বিপদসীমা অতিক্রম করে বন্যা পরিস্থিতি তৈরি হবার সম্ভাবনা নেই।
বাসস/সবি/এমএন/১৮২৫/-কেকে