বাসস দেশ-১৫ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সর্ম্পকিত ইউজিসি’র তদন্ত প্রতিবেদন দাখিল

113

বাসস দেশ-১৫
ইউজিসি-তদন্ত প্রতিবেদন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সর্ম্পকিত ইউজিসি’র তদন্ত প্রতিবেদন দাখিল
ঢাকা, ২৯ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্যের স্বেচ্ছাচারিতা, অনিয়ম ,দুর্নীতি ও নৈতিকস্খলনজনিত বিষয় খতিয়ে দেখতে গঠিত ইউজিসি’র তদন্ত কমিটি এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিয়েছে। ইউজিসি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের বিরুদ্ধে ছাত্র আন্দোলনের প্রেক্ষিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ইউজিসি সদস্য ড. মুহাম্মদ আলমগীরকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে।
কমিটির সদস্যরা গত ২৫ ও ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ে গিয়ে পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে। এসময় বিশ্বব্যিালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন, শিক্ষক, কমকর্তা-কর্মচার্রী এবং শিক্ষার্থীদের বক্তব্য গ্রহণ করা হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ রোববার সকালে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. মো: কাজী শহীদুল্লাহ’র কাছে কমিটি তদন্ত প্রতিবেদন হস্তান্তর করে।
এসময় কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো: সাজ্জাদ হোসেন, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমন্টে বিভাগের পরিচালক মো: কামাল হোসেন ও একই বিভাগের উপ- পরিচালক মৌলি আজাদ উপস্থিত ছিলেন।
তদন্ত কমিটি দ্রুততম সময়ে তদন্ত কাজ সমাপ্ত করে পূর্ণাঙ্গ প্রতিবেদন ইউজিসি চেয়ারম্যান এর কাছে জমা দেন। ইউজিসি এ প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
গত ২৩ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে একটি কমিটি গঠন করে দেয়। কমিটিকে ছাত্র আন্দোলনের প্রকৃত ঘটনা এবং বর্তমান অবস্থা সম্পর্কে সামগ্রিক তথ্যাদি সংগ্রহ করে প্রতিবেদন দাখিলের অনুরাধ করা হয়।
বাসস/সবি/এমএমবি/১৮০৫/-অমি