বাসস ক্রীড়া-৭ : নেপালী খাড়কার রেকর্ড

101

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-খড়কা
নেপালী খাড়কার রেকর্ড
সিঙ্গাপুর, ২৯ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : চলমান ত্রিদেশীয় টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে ম্বাগতিক সিঙ্গাপুরের সেঞ্চুরি করলেন নেপালের অধিনায়ক পরশ খাড়কা । নেপালের হয়ে ওয়ানডে ও টি-২০তে একমাত্র সেঞ্চুরিয়ান ৩১ বছর বয়সী খাড়কা। চলতি বছরের জানুয়ারিতে দুবাইয়ে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ১০৯ বলে ১১৫ রান করেছিলেন খড়কা।
গতরাতে সিঙ্গাপুরের বিপক্ষে ৪৯ বলে সেঞ্চুরি পুরন করা খাড়কা শেষ পর্যন্ত ৭টি চার ও ৯টি ছক্কায় ৫২ বলে ১০৬ রানে অপরাজিত থাকেন। তার ব্যাটিং দৃঢ়তায় ২৪ বল বাকী রেখেই ৯ উইকেটে সিঙ্গাপুরকে হারায় নেপাল।
অধিনায়ক হিসেবে এই সেঞ্চুরি করে টি-২০র রেকর্ড বইয়ে নিজের নাম তুলেছেন খড়কা। টি-২০ ক্রিকেটে অধিনায়ক হিসেবে খাড়কার আগে পাঁচজন সেঞ্চুরি করেছেন। তারা হলেন- ভারতের রোহিত শর্মা, শ্রীলংকার তিলকরতেœ দিলশান, অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন-অ্যারন ফিঞ্চ ও দক্ষিণ আফ্রিকার ফাফ ডু-প্লেসিস। এই পাঁচজনের সাথে এক কাতারে থাকলেও, তাদের সাথে অন্য এক রেকর্ডে ভিন্ন খাড়কা।
আর সেটি হলো- তারা পাঁচজনই ম্যাচের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছেন। আর খাড়কা করেছেন ম্যাচের দ্বিতীয় ইনিংসে। তাই অধিনায়ক হিসেবে টি-২০তে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা একমাত্র খেলোয়াড় খড়কা।
টস জিতে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৩ উইকেটে ১৫১ রান করে সিঙ্গাপুর। জবাবে খাড়কার ব্যাটিং-এ ১৬ ওভারে ১ উইকেটে ১৫৪ রান তুলে ম্যাচ জিতে নেয় নেপাল। টুর্নামেন্টের আরেক দল জিম্বাবুয়ে।
বাসস/এএমটি/১৭৫৫/মোজা/স্বব