বাসস দেশ-২৩ : তথ্য অধিকার আইন প্রয়োগে গণজোয়ার সৃষ্টি করে গণসচেতনতা বাড়াতে হবে : প্রধান তথ্য কমিশনার

107

বাসস দেশ-২৩
তথ্য অধিকার দিবস-সংবাদ সম্মেলন
তথ্য অধিকার আইন প্রয়োগে গণজোয়ার সৃষ্টি করে গণসচেতনতা বাড়াতে হবে : প্রধান তথ্য কমিশনার
ঢাকা, ২৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ তথ্য অধিকার আইনের প্রয়োগ বড়াতে জনমত সৃষ্টির জন্য প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন।
তিনি বলেন, ‘সারাদেশে এ আইনটির প্রয়োগে ব্যাপক গণজোয়ার সৃষ্টি করে গণসচেতনতা বৃদ্ধি করতে হবে। সকল কর্তৃপক্ষকে দক্ষ করে গড়ে তুলতে হবে। এটি তথ্য কমিশনের একার পক্ষে সম্ভব নয়, এ মহাযজ্ঞে সবাইকে অংশ নিতে হবে।’
প্রধান তথ্য কমিশনার ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস’ উপলক্ষ্যে আজ শনিবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া কনফারেন্স হলে (ভিআইপি কনফারেন্স হল) তথ্য কমিশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তৃতায় এ কথা বলেন।
প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকারের সঞ্চালনায় এ সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে তথ্য কমিশনার সুরাইয়া বেগম, তথ্য মন্ত্রণালযের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) মো. মিজান উল আলম বক্তৃতা করেন।
জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে মরতুজা আহমদ বলেন,‘তথ্যের অবাধ প্রবাহ এবং তথ্যে সার্বজনীন প্রবেশাধিকার নিশ্চিতকরণের লক্ষ্যে বিশ^বাসীর সাথে আমরাও দিবসটি পালন করছি।’
এদিকে তথ্য কমিশন,২৮ সেপ্টেম্বর ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস’ উপলক্ষ্যে সরকারি-বেসরকারি সংস্থা, সিভিল সোসাইটি ও গণমাধ্যমের সহযোগিতায় সারাদেশে দু’দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে।
প্রেস কনফারেন্স ছাড়াও এসব কর্মসূচির মধ্যে রয়েছে, ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ,টেলিভিশন ও বেতারে টকশোসহ বিভিন্ন অনুষ্ঠান। এছাড়াও রয়েছে,জাতীয় এবং জেলা-উপজেলা পর্যায়ে র‌্যালি, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, তথ্য মেলা, প্রিন্ট ও ডিজিটাল পোস্টার ও প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং তথ্য অধিকার পুরস্কার প্রদান।
সংবাদ সম্মেলনে প্রধান তথ্য কমিশনার জানান,এ বছর প্রায় ১ কোটি ৫০ লাখ মুঠোফোনে এসএমএস এবং ৫ হাজার ২৮৬টি ইউনিয়ন সেন্টারসহ ৩২ হাজারেরও বেশী ওয়েবসাইটে এ দিবসের তাৎপর্য তুলে ধরা হয়েছে।
এ দিবসের এবারের প্রতিপাদ্য : ‘তথ্য সবার অধিকার : থাকবে না কেউ পেছনে আর’। তবে ‘তথ্য পাবে জনগণ, তথ্যে সবার উন্নয়ন’এই শ্লোগানকে সামনে রেখে এবছর বাংলাদেশে এ দিবসটি পালন করা হচ্ছে।
প্রধান তথ্য কমিশনার দু’দিনব্যাপী গৃহীত অনুষ্ঠানমালায় সক্রিয় অংশগ্রহণের জন্য সকল শ্রেণিপেশার মানুষকে আহবান জানিয়ে বলেন,সকল জনগোষ্ঠীকে জানিয়ে দিন ‘তথ্য সবার অধিকার : থাকবে না কেউ পেছনে আর’। ‘তথ্য পাবে জনগণ, তথ্যে সবার উন্নয়ন’।
উল্লেখ্য,২০১২ সালের ২৮ সেপ্টেম্বর বুলগেরিয়ার রাজধানী সুফিয়াতে বিশ^ব্যাপী মানুষের তথ্য অধিকার আন্দোলনে সম্পৃক্ত সকল সংগঠন একত্রিত হয়ে ‘ফ্রিডম অব ইনফরমেশন(এফওআই) নেটওয়ার্ক গঠন করে। এই নেটওয়ার্কের সদস্যরা সিদ্ধান্ত গ্রহণ করে, বিশে^র সকল দেশ প্রতিবছর ২৮ সেপ্টেম্বর ‘তথ্য জানার অধিকার দিবস’ হিসেবে নিজ-নিজ পরিমন্ডলে নেটওয়ার্কের সদস্যরা নিজস্ব ধ্যাণ-ধারণায় কাজ করবে।
পরবর্তীতে ইউনেস্কো’র ৩৮সি/৫৭ সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে ২০১৬ সাল থেকে প্রতি বছর ২৮ সেপ্টেম্বর ‘ইন্টারন্যাশনাল ডে ফর ইউনিভার্সেল এক্সেস টু ইনফরমেশন’(আইডিইউএআই) হিসেবে পালন করা হচ্ছে, যা বাংলাদেশে ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস’ হিসেবে পালিত হয়।
বাসস/সবি/জেডআরএম/১৮১৫/জেহক