আইসল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়া

310
Soccer Football - World Cup - Group D - Iceland vs Croatia - Rostov Arena, Rostov-on-Don, Russia - June 26, 2018 Croatia's Ivan Perisic scores their second goal REUTERS/Albert Gea TPX IMAGES OF THE DAY

রস্তোভ (রাশিয়া), ২৭ জুন ২০১৮ (বাসস) : রাশিয়া বিশ্বকাপে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে উঠলো ক্রোয়েশিয়া। গতরাতে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আইসল্যান্ডকে ২-১ গোলে হারায় ক্রোয়েশিয়া। ফলে ৩ খেলায় ৯ পয়েন্ট নিয়ে এই গ্রুপের চ্যাম্পিয়ন হয় ক্রোয়েশিয়া। এই গ্রুপের অন্য ম্যাচে নাইজেরিয়াকে ২-১ গোল হারিয়ে গ্রুপ রার্নাস-আপ হয়ে শেষ ষোলো নিশ্চিত করে আর্জেন্টিনা। তদের সংগ্রহ া৩ খেলায় ৪ পয়েন্ট। সমানসংখ্যক ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপে নাইজেরিয়া তৃতীয় ও ১ পয়েন্ট নিয়ে আইসল্যান্ড চতুর্থ হলো।
প্রথম দু’ম্যাচ জিতে আগেই শেষ ষোলো নিশ্চিত করে রেখেছিলো ক্রোয়েশিয়া। তাই এ ম্যাচটি তাদের জন্য ছিলো নিয়মরক্ষার ম্যাচ। তবে আইসল্যান্ডের জন্য ছিল কিছু পাওয়ার ম্যাচ । যদি আর্জেন্টিনার মত আইসল্যান্ডও জিততে পারতো, তবে দু’দলের পয়েন্ট সমান হতো। তখন গোল ব্যবধানের হিসাব-নিকাশ চলে আসতো। সেখানে এগিয়ে থাকলেই প্রথমবারের মত বিশ্বকাপে খেলতে এসেই শেষ ষোলোতে উঠলো আইসল্যান্ড।
এমন লক্ষ্য নিয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে রোস্তোভে খেলতে নামে আইসল্যান্ড। আক্রমন পাল্টা আক্রমনে প্রথমার্ধ শেষ করে দু’দল। ফলে গোলশুন্যই ছিলো ম্যাচের প্রথমার্ধ।
তবে দ্বিতীয়ার্ধে প্রথম গোলের দেখা পায় ক্রোয়েশিয়া। ৫৩ মিনিটি সম্মিলিত আক্রমন থেকে গোল আদায় করে নেয় ক্রোয়েশিয়া। বক্সের বাঁ-প্রান্ত দিয়ে গোলপোস্টের সামনে অপেক্ষমান মিলান বাদেলিকে বল পাস দেন লুকা মড্রিচ। বল পেয়েই তা আইসল্যান্ডের জালে পাঠিয়ে দেন মিডফিল্ডার মিলান বাদেলি। ফলে ১-০ গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া।
পিছিয়ে পড়ে সমতায় ফিরতে মরিয়া হয়ে উঠে আইসল্যান্ড। কারন এই সময়ে আর্জেন্টিনার বিপক্ষে অন্য স্টেডিয়ামে ম্যাচে সমতা আনে নাইজেরিয়ারও। অবশেষে ৭২ মিনিটে আইসল্যান্ডের মনের বাসনা পূরণ হয়।
ম্যাচের ৭২ মিনিটে ক্রোয়েশিয়া সীমানায় বল নিয়ে ঢুকেন ডিফেন্ডার রাগনার সিগার্ডসন। বক্সের ভেতর থেকে ক্রোয়েশিয়ার গোলমুখে শটও নে তিনি। কিন্তু সিগার্ডসনের শট ক্রোয়েশিয়ার রক্ষনভাগের খেলোয়াাড়ের হাতে লাগলে পেনাল্টি ঘোষণা দেন ম্যাচ পরিচালনকারী অন-ফিল্ড রেফারি। সেই পেনাল্টি থেকে গোল করেই দলকে খেলায় ফেরান মিডফিল্ডার জিলফি সিগার্ডসন(১-১)।
এ অবস্থায় ড্র’র দিকে এগিয়ে যাচ্ছিলো ম্যাচটি। কিন্তু ৯০ মিনিটে গোলের ব্যবধান দ্বিগুন করে ক্রোয়েশিয়া। প্রথম গোলের মালিক বাদেলির যোগান দেয়া বলে গোল করেন ইভান পেরিসিচ। ফলে ২-১ গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া। তাই গ্রুপ পর্বে শতভাগ সাফল্য নিয়ে শেষ ষোলোতে ডেনমার্কের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। কারন ‘সি’ গ্রুপের রানার্স-আপ ডেনমার্ক।
আগামী ১ জুলাই নিজনি নভগোরোদে অনুষ্ঠিত হবে ক্রোয়েশিয়া ও ডেনমার্কের লড়াই।