সাফ অনূর্ধ্ব ১৮ চ্যাম্পিয়নশীপের ফাইনালে বাংলাদেশ

237

ঢাকা, ২৭ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : আরো একটি মনোমুগ্ধকর পারফর্মেন্স প্রদর্শনের মাধ্যমে সাফ অনূর্ধ্ব ১৮ ফুটবল চ্যাম্পিয়নশীপের ফাইনালে পৌঁছেছে বাংলাদেশ। শুক্রবার নেপালের কাঠমুন্ডুর এপিএফ স্টেডিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের প্রথম সেমি-ফাইনালে ভুটান অনূর্ধ্ব ১৮ দলকে ৪-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ অনূর্ধ্ব ১৮ জাতীয় ফুটবল দল।
ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। আগামী রোববার একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে ফাইনাল। আজ টুর্নামেন্টের দ্বিতীয় সেমি-ফাইনালের মালদ্বীপকে ৪-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ভারত।
শুক্রবার সকালে অনুষ্ঠিত ম্যাচের ১৬ মিনিটেই গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন মিডফিল্ডার তানবির হোসেন (১-০)। ২৭ মিনিটে গোল করে বাংলাদেশকে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন স্ট্রাইকার ফয়সাল আহমেদ (২-০)।
ম্যাচের ৩২ মিনিটের সময় মারাজ হোসেন গোল করলে ৩-০ ব্যবধানের নিরাপদ অবস্থানে পৌছে যায় বাংলাদেশ অনূর্ধ্ব ১৮ দল। ফলে ৩-০ গোলের লীড নিয়ে বিরতিতে যায় লাল সবুজ জার্সির যুবারা।
বিরতির পর কিছুটা গাঁ ছাড়া দিয়ে খেলতে থাকে ক্লান্তিতে ভর করা উভয় শিবিরের খেলোয়াড়রা। ফলে গোল আসেনি কোন পক্ষেই। কিন্তু শেষ বাঁশী বাজার আগে ফের প্রতিপক্ষের উপর চড়াও হয় বাংলাদেশের যুবারা। এর সুফল আসে ইনজুরি টাইমে। ম্যাচ শেষ হবার আগমুহুর্তে (৯০+২) বদলী খেলোয়াড় দিপক রায় গোল করে ভুটানিদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন। ফলে ৪-০ গোলের বড় ব্যবধানে জয়লাভ করে বাংলাদেশ।
এদিন গোটা মাঠ জুড়েই বাংলাদেশীদের প্রাধান্য ছিল চোখে পড়ার মত। বিপরীতে ভুটানিরা ছিল একেবারেই নিস্প্রভ। বিবর্ন দলটি গোলের কোন সুযোগই সৃস্টি করতে পারেনি। ফলে প্রত্যাশিত জয় লাভ করে বাংলাদেশ।
এর আগে বি’ গ্রুপ থেকে টুর্নামেন্টে অংশ নেয়া বাংলাদেশ শ্রীলংকাকে ৩-০ গোলে হারিয়ে শুভ সুচনা করে। কিন্তু গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে ভারতের সঙ্গে গোল শুন্য ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে নেয় তারা।
অপরদিকে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ভুটান তাদের প্রথম ম্যাচে স্বাগতিক নেপালকে ৩-০ গোলে হারিয়ে দেয়। তবে মালদ্বীপের সঙ্গে গোল শুন্য ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে তারা।
বাংলাদেশ স্কোয়াড: মহিউদ্দিন, মিতুল মার্মা, শান্ত কুমার রায়, ইয়াসিন আরাফাত (অধি:), উত্তম চন্দ্র রায়, সাদেকুজ্জামান ফাহিম, ইমন খান, কাজী রাহাদ মিয়া, রাকিবুল হাসান, রাকিবুল ইসলাম, তানবির হোসেন, এম হৃদয়, ফাহিম মোর্শেদ, ওমর ফারুক মিঠু, ইমন আলী, সাগর হোসেন, দিপক রায়, জমির উদ্দিন, ফয়সাল আহমেদ, স¤্রাট আহমেদ, নাঈম হোসেন, নিহাত জামান উচ্ছাস, মারাজ হোসেন ও আমির হাকিম বাপ্পি।