বাসস ক্রীড়া-২ : লা লীগা ডার্বিতে কাল অ্যাটলেটিকোর মোকাবেলা করবে রিয়াল মাদ্রিদ

154

বাসস ক্রীড়া-২
ফুটবল-স্প্যানিশ-লা লীগা-প্রিভিউ
লা লীগা ডার্বিতে কাল অ্যাটলেটিকোর মোকাবেলা করবে রিয়াল মাদ্রিদ
মাদ্রিদ, ২৭ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস/এএফপি) : চলতি মৌসুমের শুরু থেকেই কিছুটা সংকটের মধ্যে রয়েছে মাদ্রিদ নগরীর দুই জায়ান্ট ক্লাব রিয়াল ও অ্যাটলেটিকো মাদ্রিদ। আগামীকাল শনিবার দুই ক্লাবের মধ্যে বছরের প্রথম ডার্বিতে জয়ী হওয়া দলটিই তাদের ওই সংকটের ক্ষত হয়তো কিছুটা কাটিয়ে উঠতে সক্ষম হবে।
গত সপ্তাহে এক সংবাদ সম্মেলনে রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে ক্লাবের ভবিষ্যৎ নিয়ে ছয়টি প্রশ্ন করা হয় জিনেদিন জিদানকে। ওই প্রশ্নের মধ্যে একটি ছিল জনসমক্ষে এই দায়িত্ব পাবার জন্য হোসে মরিনহোর ইচ্ছা পোষণের পরও তাকে বাদ দিয়ে জিদানকেই মনোনীত করার কারণ কি? জবাবে জিদান বলেন, ‘আমি জানি এখানে কিভাবে কাজ করতে হয়। বিষয়টি এমন নয় যে এটি আপনাকে সমস্যায় ফেলছে বা ফেলছে না। আপনি যদি হেরে যান তাহলে অনেক কিছুতেই পরিবর্তন ঘটে।’
তার ওই সংবাদ সম্মেলনের এক ঘন্টা পরেই নিজেদের মাঠে সেল্টা ভিগোর সঙ্গে গোল শূন্য ড্র করে অ্যাটলেটিকো মাদ্রিদ। ফলে রিয়ালের মত অ্যাটলেটিকো মাদ্রিদেরও আক্রমণের সামর্থ্য নিয়ে প্রশ্ন দেখা দেয়। কারণ এক সপ্তাহের মধ্যেই তাদেরকে দুটি ড্র ও একটি পরাজয় দেখতে হয়েছে।
দলীয় কোচ দিয়াগো সিমিওনে বলেন, ‘অ্যাটলেটিকোর সমর্থকদের যে দাবি ছিল তা পূরণ না হওয়ায় তাদের সমালোচনা আমাকে বিস্মিত করেনি। আপনি যখন হেরে যাবেন তখন কোচদেরকেই দায়ী করা হবে।’
ওয়ান্ডা মেট্রোপলিটানোয় মাদ্রিদের দুই জায়ান্ট ক্লাবের মধ্যে চলতি মৌসুমে যে তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবার কথা রয়েছে তার প্রথমটি অনুষ্ঠিত হবে আগামীকাল। ওই ম্যাচের মাধ্যমেই দুই দলের শক্তিমত্তা যাচাইয়ের সুযোগ পাবে স্থানীয় সমর্থকরা।
এই মুহূর্তে অবশ্য পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে রিয়াল মাদ্রিদ। এমন পরিস্থিতিকে ভালই মনে করছেন জিদান। তিনি বলেন, ‘আমরা যথেষ্ট তৃপ্ত।’
সার্জিও রামোস বলেন, ‘আমরা যথেষ্ট প্রশ্নের সম্মুখীন হয়েছি, আর দলটি এর জবাব দিয়ে যাচ্ছে।’
এদিকে চলতি মৌসুমে বার্সেলোনার সূচনাটিও বেশ হাতাশাজনক। কিন্তু সপ্তাহের মধ্যভাগে ভিয়ারিয়ালের বিপক্ষে জয়টি তাদের মনোবলকে কিছুটা চাঙ্গা করেছে। আর ওই অনুপ্রেরণা নিয়েই শনিবার গেটাফে সফরে যেতে পারবে কাতালান জায়ান্টরা।
তবে এখনো সংশয় কাটাতে পারেননি কোচ আর্নেস্টো ভালভার্দে। তাদের পথকে কঠিন করে তুলেছেন উরুর ইনজুরিতে থাকা লিওনেল মেসির অনুপস্থিতি। তিনি বর্তমানে উরুর ইনজুরিতে রয়েছেন। এ পর্যন্ত পাঁচটি ম্যাচে অংশ নিয়ে মাত্র একটিতে জয়ের দেখা পেয়েছে বার্সেলোনা। এখন শেষ ম্যাচের ওই জয় থেকেই প্রেরণা খুঁজে চলেছেন কোচ ভালভার্দে।
সূচি :
শনিবার : অ্যাথলেটিক বিলবাও বনাম ভ্যালেন্সিয়া, গেটাফে বনাম বার্সেলোনা, গ্রানাডা বনাম লেগানেস, অ্যাটলেটিকো মাদ্রিদ বনাম রিয়াল মাদ্রিদ।
রোববার: এস্পানিয়ল বনাম রিয়াল ভায়াডোলিড, এইবার বনাম সেল্টা ভিগো, আলাভেস বনাম রিয়াল ময়ার্কা, লেভান্তে বনাম ওসাসুনা এবং সেভিয়া বনাম রিয়াল সোসিয়েদাঁদ।
বাসস/এএফপি/এমএইচসি/১৬০০/-স্বব