বাসস দেশ-৩৫ : বাংলাদেশ বর্তমানে মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ

310

বাসস দেশ-৩৫
কমিটি-মৎস্য
বাংলাদেশ বর্তমানে মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ
ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে বর্তমানে বাংলাদেশ মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ।
কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ তথ্য জানানো হয়।
কমিটির সদস্য মোঃ আশরাফ আলী খান খসরু, বেগম নাজমা আকতার, মোছাঃ শামীমা আক্তার খানম সভায় অংশগ্রহণ করেন।
সভায় প্রাণিসম্পদ অধিদপ্তরের কাজের সফলতা ও অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, বিগত এক দশকে দেশে মাংস উৎপাদন প্রায় ৫ গুণ বৃদ্ধি পেয়েছে। দেশে দুধ উৎপাদন হচ্ছে চাহিদার ৬৫.৩ শতাংশ ও বিগত এক দশকে দুধ উৎপাদন বৃদ্ধি পেয়েছে প্রায় ৩.২ গুণ। ডিম উৎপাদন হচ্ছে চাহিদার ৯৮.৭ শতাংশ ও বিগত এক দশকে ডিম উৎপাদন প্রায় ২ গুণ বৃদ্ধি পেয়েছে।
সভায় আরো জানানো হয়, বর্তমানে দেশব্যাপী তিন হাজার নয় শ আটানব্বইটি কৃত্রিম প্রজনন উপকেন্দ্র ও পয়েন্টের মাধ্যমে কৃত্রিম প্রজনন সম্প্রসারণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। এর ফলে ১০-২০ লিটার দুধ উৎপাদনে সক্ষম সংকর জাতের গাভী, দেশীয় গরুর তুলনায় ৩-৪ গুণ বেশি মাংস উৎপাদনে সক্ষম সংকর জাতের ষাঁড় এবং ‘বীফ ক্যাটেল উন্নয়ন’ প্রকল্পের মাধ্যমে ব্রাহামা জাতের ষাঁড় বাছুর উৎপাদিত হচ্ছে।
২০১৮-১৯ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় প্রাণিসম্পদ অধিদপ্তর ১০০ মানের মধ্যে ৯৭.৭৪ মান অর্জন করেছে। উন্নয়ন ও বিপুল কর্মযজ্ঞের এ ধারা অব্যাহত রাখতে কমিটির পক্ষ থেকে অধিদপ্তরকে পরামর্শ দেয়া হয়।
সভায় বিভিন্ন কোম্পানির প্রস্তুতকৃত ভেটেরিনারি ভ্যাক্সিন ও ঔষধসমূহের গুণগত মান বজায় রাখার ব্যাপারে নজরদারি ও তৎপরতা বাড়াতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়।
সভায় বাংলাদেশ পশুসম্পদ ক্যাডার বহির্ভূত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতি উত্থাপিত প্রাণিসম্পদ অধিদপ্তরের জন্য সাংগঠনিক কাঠামো পুনর্গঠনের লক্ষ্যে রাজস্ব খাতে পদ সৃজনের সুপারিশ বাস্তবায়ন প্রসঙ্গে আলোচনা করা হয়।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০৩০/-আসচৌ