বাসস দেশ-৩০ : শ্রমবাজার সম্প্রসারণে বোয়েসেল বিভিন্ন পদক্ষেপ নিয়েছে

302

বাসস দেশ-৩০
কমিটি- প্রবাসী কল্যাণ
শ্রমবাজার সম্প্রসারণে বোয়েসেল বিভিন্ন পদক্ষেপ নিয়েছে
ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে, শ্রমবাজার সম্প্রসারণে বোয়েসেল জাপানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কর্মী প্রেরণের পদক্ষেপ গ্রহণ করেছে।
কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় হয়।
কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মোঃ আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃনাল কান্তি দাস, আয়েশা ফেরদাউস, পংকজ নাথ এবং মোঃ সাদেক খান সভায় অংশগ্রহণ করেন।
সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কমিটিকে অবহিত করেন যে, প্রাবাসী বাংলাদেশীদের সামগ্রিক কল্যাণ নিশ্চিত করার জন্য বর্তমানে বিশে^র ২৬টি দেশে বাংলাদেশ মিশনে মোট ২৯টি শ্রম কল্যাণ উইং চালু আছে।
সভায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড গৃহীত কার্যক্রম এবং ভবিষ্যত কর্মপরিকল্পণা কমিটিতে উপস্থাপন করে বিস্তারিত আলোচনা করা হয়। প্রবাসে কর্মরত থাকাকালীন মৃত্যুবরণকারী কর্মীদের কি পরিমান আর্থিক সাহায্য দেয়া হয়েছে তার একটি বিবরণ আগামী বৈঠকে উপস্থাপন করতে সুপারিশ করা হয়।
প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে ব্যাংক ঋণ নিয়ে যে সব কর্মী বিদেশে যান তাদের ঋণ পরিশোধের হার কত তার একটি পূর্ণাঙ্গ বিবরণও আগামী বৈঠকে উপস্থাপন করতে পরামর্শ দেয়া হয়।
সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯৩০/-আসচৌ