বাসস দেশ-২৮ : সবার জন্য সাশ্রয়ী এবং আধুনিক জ্বালানি সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর : জ্বালানি উপদেষ্টা

291

বাসস দেশ-২৮
জাপান- এলএনজি-সম্মেলন
সবার জন্য সাশ্রয়ী এবং আধুনিক জ্বালানি সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর : জ্বালানি উপদেষ্টা
ঢাকা , ২৬ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহি চৌধুরী বলেছেন, ২০৩০ সালের মধ্যে দেশে সবার জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং আধুনিক জ্বালানি সেবার অধিকার নিশ্চিত করতে সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
আজ জাপানের টোকিওতে অনুষ্ঠিত ‘দ্য এলএনজি প্রডিউসার-কনজুমার কনফারেন্স-২০১৯’ তিনি এ একথা বলেন।
প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহি চৌধুরী এলএনজি বিষয়ক অন্যতম বৃহৎ এই সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন বলে ঢাকায় এক তথ্য বিবরণীতে জানানো হয়।
জালানি উপদেষ্টা বাংলাদেশের জ্বালানী নীতি ও পরিকল্পনা নিয়ে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্জিত উন্নয়ন তুলে ধরেন। ২০১২ সাল থেকে নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসা তরলায়িত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) প্রস্তককারক ও ভোক্তাদের এই সম্মেলনের এ বছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘কো-অপারেশন বিটুইন প্রডিউসার এন্ড কনজুমার টুওয়ারড নেক্সট ফিফটি ইয়ারস’।
পারস্পরিক আলোচনার মাধ্যমে এলএনজি উৎপাদনকারী ও ভোক্তাসহ সংশি¬ষ্ট সকল পক্ষের মধ্যে জ্ঞান, অভিজ্ঞতা ও মতবিনিময়ের পাশাপাশি এই গ্যাসের চাহিদা ও বাজার তৈরি এবং প্রসার ঘটানো এই সম্মেলনের মূল লক্ষ্য।
সম্মেলনে জাপান, কাতার, অস্ট্রেলিয়া, ব্রুনাই, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ওমান, থাইল্যান্ড, ভিয়েতনাম-সহ বিভিন্ন দেশের মন্ত্রী ও উচ্চপদস্থ ব্যক্তিবর্গ বক্তৃতা করেন।
পরে উপদেষ্টা জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প বিষয়ক মন্ত্রী হিরোশিগে সেকো’র সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠককালে তিনি বাংলাদেশের অগ্রগতিতে অব্যাহত সহায়তা প্রদানের জন্য জাপানের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বাংলাদেশের প্রচুর সম্ভাবনাময় তেল-গ্যাস ও প্রাকৃতিক খনিজ সম্পদ উত্তোলনে জাপানের সহায়তা কামনা করেন। এ সময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা উপস্থিত ছিলেন।
এছাড়া উপদেষ্টা হাইড্রোজেন কনফারেন্সে যোগদান করেন এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জুনিচি ইয়ামাদা এবং জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।
বাসস/তবি/এমএআর/১৯২৫/এইচএন