বাসস দেশ-২৬ : নিরাপত্তার জন্য রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া নির্মাণ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

308

বাসস দেশ-২৬
কামাল-দূত-রোহিঙ্গা
নিরাপত্তার জন্য রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া নির্মাণ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী
ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, নিরাপত্তার কারণে সরকার তিনটি বৃহৎ রোহিঙ্গা ক্যাম্পের চারদিকে কাঁটাতারের বেড়া নির্মাণ করবে।
তিনি আজ তার মন্ত্রণালয়ে তিন দেশের দূতের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, ‘রোহিঙ্গাদের নিরাপত্তা নজরদারীর আওতায় আনার জন্য তাদের ক্যাম্পগুলোতে কাঁটাতারের বেড়া নির্মাণ করা হবে।’
বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার, কানাডীয় হাইকমিশনার বেনোইট প্রিফন্টেইন এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রতিনিধি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।
বৈঠককালে মন্ত্রী বলেন, দূতগণ রোহিঙ্গা ক্যাম্পগুলোর সার্বিক অবস্থা সম্পর্কে জানতে চান এবং এ সময় তিনি তাদের জানান ২০১৭ সালনাগাদ বাংলাদেশে ১১ লক্ষাধিক রোহিঙ্গার আশ্রয় গ্রহণের প্রেক্ষিতে জাতীয় নিরাপত্তার বিষয় বিবেচনায় নিয়ে সরকার কিছু পদক্ষেপ গ্রহণ করেছে।
তিনি বলেন, জানা গেছে সম্প্রতি দুস্কৃতকারীরা রোহিঙ্গাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে এবং কতিপয় রোহিঙ্গাকে ইয়াবা ও অবৈধ অস্ত্র ব্যবসার মতো কাজে জড়িয়ে পড়তে দেখা গেছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমার নিরাপত্তা কর্মীরা রোহিঙ্গাদের কাছ থেকে অস্ত্র উদ্ধার করেছে। এছাড়া তারা (রোহিঙ্গা) আমাদের নিরাপত্তা জওয়ান ও আওয়ামী লীগ নেতাদের হত্যা করেছে। অতএব রোহিঙ্গাদের ক্যাম্পগুলোর চারদিকে কাঁটাতারের বেড়া নির্মাণ করা হবে এবং সেখানে দুই ব্যাটালিয়ন আর্মড পুলিশ মোতায়েন করা হবে।’
তিনি বলেন, অনিবার্য কারণে রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্বিত হচ্ছে এবং প্রত্যাবাসন প্রক্রিয়ায় আরো সময় লাগতে পারে। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ব্যাপারে আন্তরিক।
বেসরকারি সংস্থাসমূহের (এনজিও) প্রতিনিধিদের জন্য ভিসা ইস্যুর বিষয়ে মন্ত্রী বলেন, সরকার এনজিও কর্মকর্তাদের জন্য ভিসা ইস্যুর ক্ষেত্রে আরো সতর্কতা অবলম্বন করবে।
বাসস/এসএএস/অনু-জেহক/আহো/১৯১৫/-আসচৌ