বাসস ক্রীড়া-৯ : চ্যাপেলের পরিবর্তে মানু

132

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-চ্যাপেল
চ্যাপেলের পরিবর্তে মানু
সিডনি, ২৬ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : অবসরে যাওয়া গ্রেগ চ্যাপেলের জায়গায় অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের নির্বাচক হলেন গ্রাহাম মানু। নয় বছর এই দায়িত্ব পালন শেষে আজ বৃহস্পতিবার অবসর নেন চ্যাপেল। দেশের হয়ে ৮৭টি টেস্ট ও ৭৪টি ওয়ানডে খেলেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক চ্যাপেল ।
ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) ট্যালেন্ট হান্ট পরিচালক গেল নয় বছর নির্বাচক হিসেবেও কাজ করেছেন। সেই প্যানেলে চ্যাপেল ছাড়াও ছিলেন চেয়ারম্যান ট্রেভর হন্স ও কোচ জাস্টিন ল্যাঙ্গার।
দেশের ক্রিকেটে ‘অনুকণীয় সেবা’ দেয়ায় ৭১ বছর বয়সী চ্যাপেলকে অভিনন্দন জানিয়েছেন সিএ’র প্রধান কেভিন রর্বাটস। তিনি বলেন, ‘বিভিন্ন প্রজন্মে ক্রিকেটের উপর গভীর ও ইতিবাচক প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছেন চ্যাপেল। তার আবেগ ও অঙ্গীকারের কারণে সকলেই তার সাথে যোগাযোগ করেছেন এবং তার উপস্থিতিতে অস্ট্রেলিয়ার ক্রিকেট হয়েছে শক্তিশালী।’
অস্ট্রেলিয়ার হয়ে ৮৭টি টেস্ট ও ৭৪টি ওয়ানডে খেলেছেন চ্যাপেল। এছাড়া ৯৭টি ম্যাচে দলকে নেতৃত্ব দেয়ার রেকর্ডও রয়েছে তার।
চ্যাপেলের জায়গায় দায়িত্ব পাওয়া মানু দেশের হয়ে খুব বেশি ক্রিকেট খেলতে পারেননি। ২০০৯ সালে মাত্র ১টি টেস্ট ও ৪টি ওয়ানডে খেলেছেন ৪০ বছর বয়সী মানু। গেল তিন বছর ধরে অস্ট্রেলিয়া জাতীয় দলের পাথওয়ে ম্যানেজার ছিলেন তিনি।
বাসস/এএমটি/১৮৩০/মোজা/স্বব