টাইব্রেকারে রক্ষা পেল ম্যানইউ, অক্সফোর্ডে ধরাশায়ী ওয়েস্টহ্যাম

250

লন্ডন, ২৬ সেপ্টেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : লীগ কাপে তৃতীয় বিভাগের ক্লাব রোচডালের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডের মান বাঁচল টাইব্রেকারে। বুধবার টাইব্রেকারে ৫-৩ গোলে জয়লাভ করেছে উলে গুনার সুলশারের শিষ্যরা। এদিন টুর্নামেন্টের আরেক ম্যাচে অক্সফোর্ডের কাছে ৪-০ গোলের বিশাল ব্যবধানে পরাজিত হয়েছে প্রিমিয়ার লীগের আরেক জায়ান্ট ওয়েস্টহ্যাম।
ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠিত ম্যাচে সুলশারের দল ১-০ গোলে এগিয়ে যাবার পরও গোলটি পরিশোধ করে দেয় তৃতীয় বিভাগের ক্লাব রোচডালে। ম্যাচের ৬৮ মিনিটে গোল করে ইউনাইটেডকে এগিয়ে দেন ম্যাসন গ্রীনউডস। তবে আট মিনিট পরেই খেলার ৭৬ মিনিটে গোলটি পরিশোধ করে দেন সফরকারী দলের ১৬ বছর বয়সি লুক মাথেসন।
ফলে নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে সমতায় থেকে শেষ হয়। তবে টাইব্রেকারে শুরুতেই বিদায়ের আতংকে পড়া রেড ডেভিলসরা ¯œয়ুচাপকে নিয়ন্ত্রণ করে ৫-৩ গোলের জয় তুলে নেয়। দলের হয়ে জয় পরাজয় নির্ধারনী গোলটি করেছেন ড্যানিয়েল হামেস। এর আগে ইউনাইটেড গোলরক্ষক সার্জিও রোমেরো রুখে দেন জিমি রোচডেলের খেলোয়াড় জিমি কেওহানের নেয়া দ্বিতীয় পেনাল্টির শটটি। এর মাধ্যমে লীগ ওয়ানের ১৭তম অবস্থানের ক্লাবের কাছে হারের লজ্জায় পড়তে হয়নি ইউনাইটেডকে। তবে দলের এমন ম্যাড়ম্যাড়ে পারফর্মেন্স ফের প্রশ্নের মুখে ফেলেছে কোচ সুলশারের দলকে অনুপ্রাণীত করার যোগ্যতাকে।
গত শনিবার প্রিমিয়ার লীগে ওয়েস্টহ্যামের কাছে ২-০ গোলে পরাজিত হবার পর পয়েন্ট তালিকার অস্টম অবস্থানে নেমে গেছে ইউনাইটেড। লীগে ছয় ম্যাচে অংশ নিয়ে মাত্র দু’টিতে জয়লাভ করেছে সুলশার বাহিনী।
ইউনাইটেড কোচ বলেন,‘ ১-০ গোলে এগিয়ে যাবার পর আমাদেরকে দ্বিতীয় গোল কারার চিন্তা করা উচিত ছিল। এটি একটি শিক্ষণীয় বিষয়। ক্লাব হিসেবে আমরা পেছনের সারির নই। আমাদের চিন্তা চেতনাও যথেষ্ট ভাল। আজকের ম্যাচে যা হয়েছে তা আমরা চাইনি।’
টুর্নামেন্টের আরেক ম্যাচে তৃতীয় বিভাগের ক্লাব এমকে ডোনসকে ২-০ গোলে হারিয়েছে লিভারপুল। ওই ম্যাচে অংশগ্রহণের মাধ্যমে ক্লাবটির সর্বকনিষ্ঠ তারকা হিসেবে অভিষিক্ত হয়েছেন হার্ভে ইলিয়ট।
১৬ বছর বয়সি এই কিশোর খেলায় যোগ্যতার প্রমাণ দিয়েছেন। দু’টি শট নিয়েছেন পোস্ট লক্ষ্য করে। দুইবারেই ক্রসবারে লেগে ফিরে এসেছে বল। প্রতিপক্ষের গোলরক্ষক স্টুয়ার্ট মুরের দুর্দান্ত দক্ষতার মুখে পড়তে হয়েছে অল রেডসদের আরেক তারকা জেমস মিলনারকেও। তবে শেষ পর্যন্ত বিরতীতে যাবার আগেই গোল করে লিভারপুলকে এগিয়ে দেন মিলনার। বিরতির পর তারই সহায়তায় লিভারপুলের পক্ষে দ্বিতীয় গোলটি করেন কি-জ্যানা হোয়েভার।
এদিকে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের অধীনে প্রথম হোম ম্যাচের জয় পেয়েছে চেলসি। তারা ৭-১ গোলে হারিয়েছে চতুর্থ বিভাগের ক্লাব গ্রিমসবেকে। খেলা শেষে ল্যাম্পার্ড বলেন, ‘আমি সন্তুষ্ট, দলের অধিকাংশ খেলোয়াড়ই তরুণ। কয়েকজনের আবার অভিষেক ঘটেছে। তারপরও তারা দলকে এগিয়ে দিয়েছে, যা ছিল চমৎকার ব্যাপার। একই সঙ্গে ঘরের মাঠে প্রথম জয়ের দেখা পেয়েও আমি আনন্দিত।’
কাসাম স্টেডিয়ামে অনুষ্ঠিত কাপের আরেক ম্যাচে ওয়েস্ট হ্যামকে হারিয়ে ২২ বছরের ইতিহাসে তৃতীয় বিভাগের কোন ক্লাব হিসেবে টুর্নামেন্টের চতুর্থ রাউন্ডে উঠে গেছে অক্সফোর্ড। দ্বিতীয়ার্ধে একে একে গোল করে ওয়েস্টহ্যামের মানসম্মান ধুলোয় মিশিয়ে দেন যথাক্রমে ইলিয়ট মুর, ম্যাটি টেইলর, তারিক ফসু ও শান্ডন ব্যাপটিস্টে।
অবশ্য হ্যামার্সের কোচ ম্যানুয়েল পেলিগ্রিনে এই ম্যাচের একাদশে ৯টি পরিবর্তন ঘটিয়েছিলেন। এই সময় অভিষিক্ত হন একাডেমি থেকে গ্র্যাজুয়েট পাওয়া নাথান হল্যান্ড।
কাপের আরেক ম্যাচে ৯ মিনিটের সময় ম্যাক্স পাওয়ারের ২৫ গজ দূর থেকে নেয়া দুর্দান্ত শটের বল প্রিমিয়ার লীগের ক্লাব শেফিল্ড ইউনাইটেডের জালে আশ্রয় নিলে ১-০ গোলের বিস্ময়কর এক জয় পায় তৃতীয় বিভাগের ক্লাব সান্ডারল্যান্ড।
এদিন প্রিমিয়ার লীগের তৃতীয় ক্লাব হিসেবে পরাজয়ের স্বাদ নিয়েছে বার্নেমাউথ। গত আসরের সেমি-ফাইনাল খেলা তৃতীয় বিভাগের ক্লাব বার্টন ২-০ গোলে হারিয়েছে বার্নেমাউথকে। এদিকে উলভেস টাইব্রেকারে ৪-২ গোলে দ্বিতীয় বিভাগের ক্লাব রিডিংকে পরাজিত করেছে। মূল সময়ে ম্যাচটি ১-১ গোলে ড্র ছিল। তাছাড়া ব্রাইটনকে ৩-১ গোলে হারিয়েছে এস্টনভিলা।