বাসস ক্রীড়া-১ : মাদ্রিদ ডার্বির আগে নিজেদের ভালভাবে ঝালিয়ে নিল রিয়াল ও এ্যাথলেটিকো

121

বাসস ক্রীড়া-১
ফুটবল-লা লিগা
মাদ্রিদ ডার্বির আগে নিজেদের ভালভাবে ঝালিয়ে নিল রিয়াল ও এ্যাথলেটিকো
মাদ্রিদ, ২৬ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : আগামী শনিবার নগর প্রতিদ্বন্দ্বী এ্যাথলেটিকো মাদ্রিদের মুখোমুখি হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। তার আগে নিজেদের প্রস্তুতিটা বেশ ভালভাবেই সেড়ে নিয়েছে এই দু’দল। এডেন হ্যাজার্ড ও গ্যারেথ বেলকে ছাড়া লা লিগায় ওসাসুনাকে ২-০ গোলে পরাজিত করতে কোন বেগ পেতে হয়নি রিয়াল মাদ্রিদকে।
কোচ জিনেদিন জিদানের বিবেচনায় বিশ্রামে ছিলেন হ্যাজার্ড ও বেল। গত ২১ দিনে সাতটি ম্যাচ খেলে খেলোয়াড়রা কিছুটা পরিশ্রান্ত হয়েছে বলেই জিদানের এই সিদ্ধান্ত। সম্প্রতী কিছুটা কঠিন সময় কাটানো ভিনসিয়াস জুনিয়র এই সুযোগে প্রথম একাদশে ফিরে এসেছেন। তার গোলেই ৩৬ মিনিটে এগিয়ে গিয়েছিল রিয়াল। ১৯ বছর বয়সী এই ব্রাজিলিয়ানের জন্য প্রথম দলে ফিরে আসাটা তাই স্বস্তিরও ছিল। ইনজুরি ও ফর্মহীনতার কারণে ধীরে ধীরে তিনি জিদানের দৃষ্টির বাইরে চলে যাচ্ছিলেন। কালকের ম্যাচে জিদানের চোখে পুরো দলটি ছিল অনেকটাই পরিবর্তিত। এক বছর আগে মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা যদি ভিনসিয়াস হয়ে থাকেন তবে বর্তমানে সেই জায়গা দখল করেছেন আরেক ব্রাজিলিয়ান তরুণ তুর্কি রড্রিগো।
২০১৮ সালে সান্তোস থেকে ১৮ বছর বয়সী এই এ্যাটাকারকে দলে ভেড়ানো হলেও গত গ্রীষ্মে তিনি দলের সাথে যোগ দিয়েছেন। ৭২ মিনিটে মাদ্রিদের জয়সূচক দ্বিতীয় গোলটি এসেছে রড্রিগোর কাছ থেকে। এর মাত্র এক মিনিট আগে তিনি বদলী বেঞ্চ থেকে মাঠে নেমেছিলেন। দুর্দান্ত এই অভিষেকে অনেকেই রড্রিগোকে নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে।
জিদান বলেন, ‘আমি তাদের জন্য দারুণ খুশী। অনেক সময়ই আমরা ভুলে যাই তাদের বয়স মাত্র ১৮ কিংবা ১৯। বার্নব্যুতে গোল করার পর তাদের আবেগই তাদের বয়সের প্রমান দেয়। রড্রিগোর গোলে যে ধরনের নিয়ন্ত্রণ ছিল তাতে আমি দারুণ খুশী।’
এর আগে মায়োর্কাকে একই ব্যবধানে পরাজিত করে এ্যাথলেটিকো মাদ্রিদও জয়ের ধারায় ফিরেছে। যদিও বদলী বেঞ্চ থেকে ৬৯ মিনিটে মাঠে নামার মাত্র আট মিনিটের মধ্যে লাল কার্ড দেখে মাঠে বাইরে চলে যান আলভারো মোরাতা যা এ্যাথলেটিকোকে অনেকটাই বিচলিত কওে তুলেছিল। এর আগেই অবশ্য দিয়েগো কস্তা ও হুয়াও ফেলিক্সের দুই অর্ধের দুই গোলে এ্যাথলেটিকো ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল। তবে শনিবার ওয়ান্ডা মেট্রোপলিটানোতে মাদ্রিদ ডার্বিতে মোরাতাকে না পাওয়াটা এ্যাথলেটেকিকো দু:শ্চিন্তায় ফেলেছে। মাঠ থেকে বের হবার সময় এই স্প্যানিয়ার্ড এক সমর্থকের সাথে উত্তপ্ত বাক্য বিনিময় করে যা নিয়ে সমালোচনাও হয়েছে।
বাসস/নীহা/১৬১০/মোজা/স্বব