বাজিস-৩ : শেরপুরে বৃক্ষমেলায় গাছ উপহার

133

বাজিস-৩
শেরপুর-বৃক্ষমেলা
শেরপুরে বৃক্ষমেলায় গাছের চারা উপহার
শেরপুর, ২৬ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : জেলায় ৭ দিনব্যাপী বৃক্ষমেলায় বিডিক্লিনের স্টলে প্লাস্টিকের বোতল জমা দিলেই গাছের চারাসহ নানা উপহার দিচ্ছেন সংগঠনের সদস্যরা। পরিবেশ সংরক্ষণ ও প্লাস্টিকসহ মেলা প্রাঙ্গণের যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা নিরুৎসাহিত করে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ ব্যতিক্রমী উদ্যোগ হাতে নিয়েছে সংগঠনটি।
২৩ থেকে ৩০ সেপ্টেম্বর মেলা চলাকালীন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ‘প্লাস্টিক বোতল জমা দিন, পরিবেশবান্ধব গাছ নিন’, ‘প্লাস্টিক বোতল জমা দিন, কলম নিন’ এসব শ্লোগান সম্বলিত নানা পোস্টার-ব্যানার টানানো রয়েছে বিডিক্লিন শেরপুরের স্টলে। স্টলে বসে আছেন সংগঠনের বেশ কয়েকজন সদস্য। যারা বিভিন্ন সফট ড্রিংকস বা পানির খালি বোতল জমা দিচ্ছেন তাদেরকে গাছ, কলম বা চকোলেটসহ বিভিন্ন পুরস্কার দেওয়া হচ্ছে।
এ ব্যাপারে সংগঠনের জেলা সমন্বয়ক আল আমিন রাজু জানান, মূলতঃ শিশু-কিশোরসহ জনসাধারণকে পরিস্কার-পরিচ্ছন্নতাসহ প্লাস্টিকের ক্ষতিকারক বিষয়ে সচেতন করা এবং ময়লা আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলতে সচেতন করাই তাদের মূল উদ্দেশ্য।
উল্লেখ্য, সোমবার সকালে ডিসি উদ্যানে ‘ফলদ বৃক্ষে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্য নিয়ে উদ্বোধন করা হয়েছে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা। চতুর্থ দিনে বৃক্ষপ্রেমীদের ভিড়ে বেশ জমে উঠেছে ফলদ এ বৃক্ষমেলা।
শেরপুর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক আশরাফ উদ্দিন মেলা প্রাঙ্গণে সাংবাদিকদের বলেন, এবার ওষুধি গাছের পাশাপাশি দেশী ফলজ গাছের বিক্রি ব্যাপকভাবে বেড়েছে। বৃক্ষ মেলায় মানুষের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে।
বাসস/সংবাদদাতা/১৩-০৬/নূসী