বাজিস-২ : ভোলায় ১০৭টি মন্ডপে দুর্গা পূজা উদযাপনের প্রস্তুতি চলছে

137

বাজিস-২
ভোলা-দুূর্গা-পূজা
ভোলায় ১০৭টি মন্ডপে দুর্গা পূজা উদযাপনের প্রস্তুতি চলছে
ভোলা, ২৬ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : আসন্ন শারদীয় দুূর্গা উৎসবকে সামনে রেখে জেলায় ১০৭টি মন্ডপে পূজা উদযাপনের প্রস্তুতি চলছে। অধিকাংশ মন্ডপে দুর্গা প্রতিমা তৈরীর কাজ সমাপ্ত হয়েছে। দুই’একদিনের মধ্যে রং তুলির কাজ শুরু করা হবে। ইতোমধ্যে শান্তিপূর্ণ পরিবেশে পূজা উদযাপনের লক্ষ্যে সনাতন ধর্মালম্বীদের সাথে মত বিনিময় সভা করেছে জেলা প্রশাসন ও জেলা পুলিশ। এছাড়া মন্ডপগুলোর জন্য সরকারিভাবে ৫০০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়েছে। আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা।
জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক গৌরাঙ্গ চন্দ্র দে আজ বাসস’কে বলেন, মন্ডপগুলোতে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি ২০ থেকে ১০ জন করে নিজস্ব সেচ্ছাসেবক বাহিনী কাজ করবে। পূজা শান্তিপূর্ণ ভাবে উদযাপন করতে ইতোমধ্যে জেলা শহরে ২টি ও প্রত্যেক উপজেলায় ১টি করে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এখান থেকে যে কোন সমস্যা সমাধানে তাৎক্ষণিক কাজ করা হবে। এবছর দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি ভালো থাকায় সনাতন ধর্মলম্বীদের মাঝে কোন ধরণের শংকা নেই বলেও জানান তিনি।
পূজা উদযাপন পরিষদ সূত্র জানায়, গত বছর জেলায় ১০৪টি মন্ডপে পূজা হলেও এ বছর ৩টি মন্ডপ বেড়েছে। জেলার সাত উপজেলায় সর্বমোট ১০৭টি মন্ডপের মধ্যে জেলা সদরে ২৫টি, দৌলতখানে ৬টি, বোরহানউদ্দিনে ২০টি, লালমোহনে ১৭টি, চরফ্যাশনে ১৭টি. তজুমদ্দিনে ১২টি এবং মনপুরা উপজেলায় ১০টি পূজা মন্ডপে সার্বজনীন দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।
জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যক্ষ দুলাল চন্দ্র ঘোষ বাসস’কে জানান, শান্তিপূর্ণর্ পরিবেশে এবারের দুূর্গা উৎসব পালনে আমাদের সব ধরণের প্রস্তুতি চলছে। এখন পর্যন্ত কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। বিভিন্ন মন্ডপের সমস্যা সমাধানে জেলা প্রশাসনের পক্ষ থেকে আমাদের অস্বস্ত করা হয়েছে। একইসাথে সার্বিক নিরাপত্তার স্বার্থে শহরের বেশ কিছু মন্ডপ সিসি ক্যামেরার আওতায় আনা হবে।
এদিকে সনাতন ধর্মলম্বীদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গা পূজাকে কেন্দ্র করে মন্ডপে মন্ডপে প্রতিমা তৈরী, মন্ডপ সাজানোসহ নানা ধরণের কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন সংশ্লিষ্টরা। প্রতিমা তৈরীর কারিগরা ও রাত-দিন কাজ করছেন সমানতালে।
বাসস/এইচ এ এম/১২-০৫/নূসী