বাসস বিদেশ-১ : ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত

306

বাসস বিদেশ-১
ইন্দোনেশিয়া-ভূমিকম্প
ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত
আমবন সিটি (ইন্দোনেশিয়া), ২৬ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক): ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রত্যন্ত মালুকু দ্বীপপুঞ্জে বৃহস্পতিবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৫। তবে এতে সুনামির কোন সতর্কতা জারি করা হয়নি। খবর এএফপি’র।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, স্থানীয় সময় সকাল ৮ টা ৪৬ মিনিটে মালুকু প্রদেশের আমবনের প্রায় ৩৭ কিলোমিটার উত্তরপূর্বে ভূপৃষ্ঠের ২৯ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে।
এতে তাৎক্ষণিকভাবে হতাহত বা ওই এলাকার ব্যাপক ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। এরআগেও এ অঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল।
আমবন থেকে এএফপি’র এক প্রতিবেদক জানান, ‘আমি আমার পরিবারের সাথে ঘুমিয়ে থাকার সময় হঠাৎ করে ঘরবাড়ি কাঁপতে শুরু করে।’
‘ভূমিকম্পটি প্রকৃতপক্ষে অনেক শক্তিশালী ছিল। আমরা দ্রুত আমাদের বাড়ি থেকে বেরিয়ে যাই। প্রতিবেশীদেরও একই অবস্থা ছিল। এতে সকলে আতংকগ্রস্ত হয়ে পড়েছিল।’
তিনি আরো জানান, প্রথম দফার ভূমিকম্পের পর ওই এলাকায় বারবার ভূমিকম্প অনুভূত হয়।
ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ মোকাবেলা সংস্থা জানায়, প্রাথমিক খবরে ভূমিকম্পটি সমুদ্রতীরবর্তী অঞ্চলে আঘাত হানার কথা বলা হলেও পরবর্তীতে বিশেষজ্ঞরা জানান, এটি সমুদ্র উপকূলে আঘাত হানে।
স্থানীয় দুর্যোগ সংস্থার প্রধান ওরাল সেম উইলার সকলকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।
তিনি এএফপি’কে বলেন, সেখানে ভূমিকম্পের ঘটনায় ‘লোকজন আতংকগ্রস্ত হয়ে পড়ে এবং কিছু এলাকা থেকে মানুষ সরিয়ে নেয়া শুরু করা হয়েছে। তবে আমরা তাদেরকে বলার চেষ্টা করছি এতে আতংকিত হওয়ার প্রয়োজন নেই কারণ এ ভূমিকম্পে সুনামির কোন সতর্কতা জারি করা হয়নি।’
বাসস/এমএজেড/১০১৫/শআ