বাসস দেশ-৩৩ : ডিসেম্বর থেকে ই-পাসপোর্ট বিতরণ শুরু : অর্থমন্ত্রী

258

বাসস দেশ-৩৩
কামাল-ই-পাসপোর্ট
ডিসেম্বর থেকে ই-পাসপোর্ট বিতরণ শুরু : অর্থমন্ত্রী
ঢাকা, ২৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বুধবার বলেছেন, চলতি বছরের ডিসেম্বর মাসে ই-পাসপোর্ট বিতরণ শুরু হবে।
সচিবালয়ে কেবিনেট ডিভিশনে কেবিনেট কমিটি অন ইকোনোমিক অ্যাফেয়ার্স (সিসিইএ) ও কেবিনেট কমিটি অন গভর্নমেন্ট পারচেজ (সিসিজিপি)’র বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
মোস্তাফা কামাল বলেন, ‘জার্মানি ভিত্তিক ঠিকাদারী প্রতিষ্ঠান এ ব্যাপারে বহুদূর অগ্রসর হয়েছে। বৈঠকে আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী আশ্বস্ত করেছেন যে এ বছরের ডিসেম্বর নাগাদ ই-পাসপোর্ট বিতরণের জন্য প্রয়োজনীয় সব কাজ সম্পন্ন করা হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিসেম্বরে ই-পাসপোর্ট উদ্বোধন করবেন বলে মন্ত্রী আশা করেন।
কামাল জানান, সিসিইএ বৈঠকে ২০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট ও ২০ লাখ ল্যামিনেশন ফয়েল ক্রয়ের প্রস্তাব মঞ্জুর করা হয়।
তিনি আরো বলেন, ‘এটি এমআরপি’র শেষ সংস্করণ। ডাইরেক্ট প্রকিউমেন্ট মেথড (ডিএমপি)’র আওতায় চার কোটি টাকা মূল্যের জিনিসপত্র ক্রয় করা হবে।
তিনি বলেন, সিসিইএ বৈঠকে ‘পিপিপি’র মাধ্যমে আউটার রিং রোডের (দক্ষিণ অংশ) নির্মাণ’ প্রকল্পও অনুমোদিত হয়।
অর্থমন্ত্রী জানান, সিসিজিপি বৈঠকে ৫টি প্রস্তাব অনুমোদিত হয়।
প্রস্তাবগুলো হচ্ছেÑ বৃহত্তম ঢাকা টেকসই নগর পরিবহন প্রজেক্ট বিআরটি গাজীপুর এয়ারপোর্ট এর আওতায় প্রকৌশল, অধিগ্রহণ ও নির্মান ব্যবস্থাপনার (ইপিসিএম) জন্য পরামর্শ সেবা, পল্লী অঞ্চলে শতভাগ বিদ্যুৎ নিশ্চিতের জন্য ট্রান্সমিশন নেটওয়ার্কের বৃদ্ধি (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট), পল্লি বিদ্যুৎ ট্রান্সমিশন সিস্টেমের স্বক্ষমতা বৃদ্ধি, দয়াগঞ্জ ক্লিনারদের কলোনি নির্মাণের জন্য সংস্কার চুক্তি মূল্য এবং ঢাকা সিটি কর্পোরেশন এলাকার ক্লিনাদের জন্য গৃহয়ান প্রকল্পের অধীনে ধলপুর ক্লিনারদের কলোনি নির্মাণ।
বাসস/এএসজি/অনু-কেএআর/২০০০/-আসচৌ