বাসস দেশ-২৭ : নভেম্বরে ক্ষুদ্রবীমা সম্মেলন

132

বাসস দেশ-২৭
বিআইএ-প্রেস কনফারেন্স
নভেম্বরে ক্ষুদ্রবীমা সম্মেলন
ঢাকা, ২৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : বীমাখাতের উন্নয়নে দেশে প্রথমবারের মতো আগামী ৪ থেকে ৮ নভেম্বর পাঁচ দিনব্যাপী আন্তর্জাতিক ক্ষুদ্রবীমা সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এর উদ্বোধন করবেন।
বুধবার রাজধানীর পল্টনে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির সভাপতি শেখ কবির হোসেন।
বিআইএ ও জার্মানভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান মিউনিক রি-ফাউন্ডেশন যৌথভাবে সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনের সার্বিক সহায়তা করবে লুক্সেমবার্গভিত্তিক প্রতিষ্ঠান মাইক্রো ইন্স্যুরেন্স নেটওয়ার্ক (এমআইএন)।
সংবাদ সম্মেলনে জানানো হয়, পাঁচ দিনব্যাপী সম্মেলনের মূল অনুষ্ঠান ৫, ৬ ও ৭ নভেম্বর। ৫ নভেম্বর প্রধানমন্ত্রী সম্মেলনের উদ্বোধন করবেন। এর আগে ৪ নভেম্বর সম্মেলনে অংশগ্রহণের জন্য নিবন্ধন করতে হবে।
সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, বীমাখাতের উন্নয়নের জন্য এই শিল্পের ভাবমূর্তি বাড়ানো অতীব জরুরী। পাশাপাশি আধুনিক ও যুগোপযোগী পণ্যের অভাবও রয়েছে। এসব কারণে জিডিপিতে বীমার অংশগ্রহণ মাত্র দশমিক ৫০ শতাংশ। যেখানে পার্শ্ববর্তী দেশ ভারতের অবদান ১২ শতাংশ এবং পাকিস্তানে ৭ শতাংশ।
সম্মেলনে বীমাখাতের সমস্যা ও এর থেকে উত্তোরণের উপায় বেরিয়ে আসবে বলে মনে করছে আয়োজকরা। সম্মেলন থেকে বীমা শিল্পের উন্নয়ন নানা সুপারিশ উঠে আসবে আসবে বলে তারা আশা প্রকাশ করেন।
সম্মেলনে বিশ্বের ৪৫টি দেশ থেকে ৪৫০ জন প্রতিনিধি ও বীমা বিশেষজ্ঞ অংশগ্রহণ করবে।এতে ২০টি কর্মঅধিবেশন অনুষ্ঠিত হবে।
বাসস/এএসজি/আরআই/১৯০৫/-কেজিএ