প্রতিযোগিতা পণ্যের গুণগতমান বৃদ্ধি করবে

348

ঢাকা, ২৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বলেছেন, বাজারে প্রতিযোগিতার পরিবেশ বজায় থাকলে পণ্য ও সেবার গুণগতমান বৃদ্ধি পাবে। পাশাপাশি পণ্যে বৈচিত্র্য আসবে এবং নতুন উদ্যোক্তার জন্য বাজারে প্রবেশ সহজ হবে।
বুধবার বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন কার্যালয়ে কমিশনের কর্মকর্তাদের সাথে ‘বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের কার্যক্রম অবহিতকরণ’ বিষয়ক সভায় তিনি এসব কথা বলেন।
সভায় কমিশনের চেয়ারপার্সন মো. আব্দুর রউফসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাজারে ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে প্রতিযোগিতা কমিশনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে বাণিজ্য সচিব বলেন, সেবা প্রদানকারী ও সেবা গ্রহণকারীর মধ্যে যেন ন্যায্যাতা থাকে সেটি কমিশনকে দেখভাল করতে হবে। প্রতিযোগিতা কমিশনের সাফল্য নির্ভর করবে ব্যবস্থাপনা ও প্রাসঙ্গিক বিষয়সমূহ কার্যকর করার মধ্যে। প্রতিযোগিতা বৃদ্ধির সাথে দূর্নীতি ও অনিয়ম কমে যাবে। তিনি কমিশনের কার্যক্রমের আওতা ও বাজেট সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন।
সভায় মো. আব্দুর রউফ বলেন, প্রতিযোগিতা আইন সঠিক বাস্তবায়নের মাধ্যমে ক্রেতা ও বিক্রেতা উভয়ে লাভবান হবে এবং দেশের জিডিপি প্রবৃদ্ধি ২ থেকে ৩ শতাংশ বেড়ে যাবে। তিনি বলেন, যৌক্তিক মূল্যে পণ্য ও সেবা ক্রয়ের সুযোগ পাওয়ার ফলে দরিদ্র ও নি¤œমধ্যবিত্ত শ্রেণির ভোক্তাদের প্রকৃত আয়ও ক্রয় ক্ষমতা বাড়বে। ফলে দারিদ্র্য দূরীকরণ আরো সহজতর হবে বলে তিনি মন্তব্য করেন।
কমিশনের পরিচালক মো. খালেদ আবু নাছের প্রতিযোগিতা কমিশনের কার্যক্রমের ওপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। তিনি প্রতিযোগিতা কমিশনের কার্যক্রম, বাজারে প্রতিযোগিতা নিশ্চিতকরণে কমিশনের ভূমিকা, মার্জার ও এ্যাকুইজিশন বিষয়ে আলোকপাত করেন।