বাসস ক্রীড়া-১২ : মহিলারা যেখানে খেলা দেখতে পারবে না সেখানে খেলবে না দলগুলো : উয়েফা

117

বাসস ক্রীড়া-১২
ফুটবল-উয়েফা-মহিলা
মহিলারা যেখানে খেলা দেখতে পারবে না সেখানে খেলবে না দলগুলো : উয়েফা
ঢাকা, ২৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : নারী সমর্থকদের স্টেডিয়ামে প্রবেশের অনুমতি নেই এমন কোন দেশে তাদের অধিভুক্ত ক্লাব ও জাতীয় দল যেন খেলতে যাবে না বলে মঙ্গলবার সতর্ক করে দিয়েছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা)।
তারা জানায়, উয়েফার বর্তমান হার্য্যনির্বাহী কমিটি ‘তাদের অধীনস্থ ৫৫টি জাতীয় এসোসিয়েশন ও ইউরোপের সবগুলো ক্লাবকে এই বিষয়ে একটি নির্দেশনা প্রদানের বিষয়ে একমত হয়েছে। যেখানে নারীদের স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে সেখানে যেন তারা খেলতে না যায়।
তবে এই ব্যবস্থা কোন দেশে কার্যকর হবে সে বিষয়ে সুনির্দ্দিষ্ট ভাবে কিছু জানায়নি উয়েফা। ধারনা করা হচ্ছে চলতি মাসের শুরুতে ইরানে একজন নারী সমর্থক নিহত হবার ঘটনাকেই এর মাধ্যমে আলোকপাত করা হয়েছে। একটি ম্যাচে উপস্থিত হবার অপরাধে গ্রেফতার হবার পর এর প্রতিবাদে পরবর্তীতে আগুন লাগিয়ে আত্মহত্যা করেন ওই নারী ফুটবল অনুরাগী।
এদিকে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা বলেছে, আগামী ১০ অক্টোবর তেহরানে কম্বোডিয়ার বিপক্ষে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ আয়োজনের আগে ইরানকে এই নিশ্চয়তা দিতে হবে যে স্টেডিয়াম নারী সমর্থকদের জন্য উন্মুক্ত থাকবে।
উয়েফা সভাপতি আলেক্সান্ডার ক্যাফেরিন বলেছেন, ইউরোপীয় দলগুলোকে শাস্তি দেয়ার মত ক্ষমতা কার্য্যনির্বাহী পরিষদের নেই। তারা নারীদের জন্য উন্মক্ত না থাকা দেশগুলোতে খেলতে পারে। তবে তবে নারী বিরোধী স্টেডিয়ামে না খেলার বিষয়ে তাদের প্রস্তাবটির প্রতি দারুন সমর্থন পাওয়া গেছে।
তিনি বলেন,‘ কোন দল যদি ওই সব দেশে খেলে তাহলে আমরা তাদের শাস্তি দিতে পারব না। কারন সেটি আমাদের আইনের বাইরে। তবে এর মানে এই নয় যে আমরা চুপ থাকব এবং বলব আমরা কিছু করতে পারব না।আমরা কেবল ইউরোপীয় ফুটবলের উন্নয়নে কাজ করব।
তবে ৫৫টি এসোসিয়েশন ও সব ক্লাবের প্রতি আমাদের পরামর্শ হচ্ছে তারা যেন সেইসব দেশে বা দলগুলোর সঙ্গে না খেলে যেখানে নারীদের ন্যুনতম অধিকার ও সম্মান নেই।
ক্লাব ও লীগ প্রতিনিধিরা এ বিষয়ে আমাদের সঙ্গে একমত পোষন করেছেন।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৮৩৫/স্বব