মোংলা বন্দরের ব্যাপকতা ও সক্ষমতা অনেক বেড়েছে : নৌ-প্রতিমন্ত্রী

227

ঢাকা, ২৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : নৌপরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমান সরকারের কার্যকর পদক্ষেপের ফলে মোংলা বন্দরের ব্যাপকতা ও সক্ষমতা অনেক বেড়েছে। প্রতিবেশী দেশগুলো এখন এ বন্দরের সুযোগ-সুবিধা গ্রহণ করছে।
আজ বুধবার মোংলা বন্দর কর্তৃপক্ষের ১৫তম উপদেষ্টা কমিটির সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। মোংলা বন্দরের সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ১৯৯৬ সাল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোংলা বন্দরের উন্নয়নের কাজ শুরু করেন। ফলে বন্দরে জাহাজ আগমন বৃদ্ধির সাথে প্রতিবছরই কার্গো হ্যান্ডলিং, কন্টেইনার হ্যান্ডলিং ও কার হ্যান্ডলিং এর পরিমাণ বৃদ্ধি পায় যা বর্তমানে দৃশ্যমান।
বৈঠকে অন্যান্যের মধ্যে খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, সংসদ সদস্য ডা. মো. মোজাম্মেল হক, খুলনার বিভাগীয় কমিশনার মো. লোকমান হোসেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এম এম তারিকুল ইসলাম এবং মোংলা বন্দরের চেয়ারম্যান এম মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।
নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, মোংলা বন্দরসহ খুলনা ও বাগেরহাট অঞ্চলকে মৃত বানিয়েছিল বিএনপি সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেসব অঞ্চলে প্রাণ দান করেছেন । তাঁর নির্দেশনার আলোকে আগামী তিন-চার বছরের মধ্যেই মোংলা বন্দরকে একটি সম্ভাবনার বন্দরে পরিণত করা হবে।
বৈঠকে মোংলা বন্দরের উন্নয়ন ও আধুনিকায়ন, বন্দর ব্যবহারকরীদের সুযোগ সুবিধা বৃদ্ধি, চ্যানেলের নাব্যতা সংরক্ষণ, নতুন নতুন যন্ত্রপাতি সংযোজনের বিষয়ে আলোচনা হয়।
মোংলা-খুলনা রাস্তা সম্প্রসারণ, খানজাহান আলী বিমান বন্দর নির্মাণ, খুলনা-মোংলা রেললাইন স্থাপন ও পদ্মা সেতু নির্মাণের ফলে কার্যক্রম বৃদ্ধি ওপর গুরুত্বারোপ করা হয়।
এর আগে প্রতিমন্ত্রী বন্দর জেটি এলাকাসহ মোংলা বন্দরের গুরুত্বপূর্ণ এলাকা পরিদর্শন করেন। পরে প্রতিমন্ত্রী মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্মচারী সংঘের (সিবিএ) নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।