বাসস দেশ-১১ : প্রাথমিকে ৬৫ শতাংশ শিক্ষার্থী বাংলা পড়তে পারছে : গণশিক্ষা সচিব

121

বাসস দেশ-১১
বাংলা-পড়া
প্রাথমিকে ৬৫ শতাংশ শিক্ষার্থী বাংলা পড়তে পারছে : গণশিক্ষা সচিব
ঢাকা, ২৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : বর্তমানে প্রাথমিকে শিক্ষার মান বৃদ্ধি পাওয়ায় বিদ্যালয়ের ৬৫ শতাংশ শিক্ষার্থী বাংলা পড়তে পারছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন।
মঙ্গলবার রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তÍরে জাতীয় পর্যায়ে মীনা দিবস-২০১৯ উদ্যাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় সচিব এ কথা জানান। এ বছর মীনা দিবসের সেøাগান ‘মনের মত স্কুল পেলে, শিখব মোরা হেসে খেলে’ নির্বাচন করা হয়েছে।
সচিব বলেন, ১৯৯৮ সাল থেকে দেশব্যাপী ‘মীনা দিবস’ উদ্যাপন করা হচ্ছে। মীনা একটি কার্টুন চরিত্র। এর মাধ্যমে সমাজের বিভিন্ন অসঙ্গতি ও বৈষম্য দূর হয়েছে।
তিনি আরও বলেন, মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা বর্তমান সরকারের মূল লক্ষ্য। দেশের সকল বিদ্যালয়গুলো দৃষ্টিনন্দন করে তোলা হবে যাতে শিক্ষার্থীরা সুন্দর পরিবেশে লেখাপড়ায় মনোযোগী হতে পারে। প্রথমে ঢাকা মহানগরের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর পরিবর্তন আনা হবে। পর্যায়ক্রমে দেশের সকল বিদ্যালয় শিশুদের উপযোগী করে তোলা হবে।
উল্লেখ্য, মীনা দিবস উদ্যাপন উপলক্ষে জেলা ও উপজেলা পর্যায়ে প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের অংশগ্রহণে র‌্যালি, মীনা বিষয়ক রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, যেমন খুশি তেমন সাজো ইত্যাদি কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
জাতীয় পর্যায়ে মীনা কার্টুন প্রদর্শনী, উপস্থিত শিশুদের অংশগ্রহণে মীনা বিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক আয়োজন, পাপেট শো ও মাপেট শো প্রদর্শনী এবং মীনা মেলার আয়োজন করা হয়েছে। মেলায় ১৫টি স্টল সাজানো হয়েছে।
অনুষ্ঠানে অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/তবি/এমএন/১৬০৫/কেকে