বাসস ক্রীড়া-২ : লিগ কাপে আর্সেনাল, সিটির জয়ের দিনে টটেনহ্যামের বিদায়

122

বাসস ক্রীড়া-২
ফুটবল-লিগ কাপ
লিগ কাপে আর্সেনাল, সিটির জয়ের দিনে টটেনহ্যামের বিদায়
লন্ডন, ২৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : মৌসুমে বাজে শুরুর প্রমাণ দিতে টটেনহ্যাম হটস্পার যেন উঠেপড়ে লেগেছে। গতকাল লিগ কাপের তৃতীয় রাউন্ডে চতুর্থ টায়ারের দল কোলচেস্টারের কাছে পেনাল্টিতে পরাজিত হয়ে আবারো হতাশ করেছে স্পার্সরা। মরিসিও পোচেত্তিনোর দল ৯০ মিনিটের ম্যাচে গোলশুন্য ড্র করার পরে পেনাল্টিতে লিগ টু’র দশম স্থানে থাকা কোলচেস্টারের কাছে ৪-৩ গোলের পরাজয়ের তিক্ত অভিজ্ঞতা নিয়ে মাঠ ছেড়েছে। ক্রিস্টিয়ান এরিকসেনের প্রথম স্পট কিকটি কোলচেস্টারের গোলরক্ষক ডিন জারকেন রুখে দেবার পর লুকাস মৌরার শটটি ক্রসবার দিয়ে বাইরে চলে যায়। টম লাপসলি’র গোলে কোলচেস্টারের জয় নিশ্চিত হয়।
এই প্রথমবারের মত টটেনহ্যামের ম্যানেহার পোচেত্তিনো ঘরোয়া কাপ প্রতিযোগিতায় নীচু লিগের প্রতিপক্ষের কাছে পরাজিত হয়ে বিদায় নিলেন। শনিবার প্রিমিয়ার লিগে লিস্টার সিটির কাছে ২-১ গোলে পরাজিত হয়ে পয়েন্ট হারানোর পর লিগ কাপের তৃতীয় রাউন্ডে বিদায় স্পার্স সমর্থকদের হতাশ করে তুলেছে।
ম্যাচ শেষে পোচেত্তিনো বলেছেন, ‘কোলচেস্টার দারুন ম্যাচ খেলেছে, আমাদের জন্য যা সত্যি কঠিন ছিল। ৯০ মিনিটে গোল করতে না পারাটা সত্যিই হতাশার। এটাই এই ধরনের প্রতিযোগিতার সৌন্দর্য্য। যেকোন সময় যেকোন কিছুই ঘটতে পারে। আমরা আরো অনেকদূর যেতে চেয়েছিলাম। কিন্তু এখন আমরা প্রতিযোগিতার বাইরে।’
গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে রানার্স-আপ হবার পর টটেনহ্যামের কাছে এবার অন্যরকম কিছুরই প্রত্যাশা ছিল। কিন্তু তার পরিবর্তে ধারাবাহিকতা খুঁজতেই তাদের হিমশিম খেতে হচ্ছে। দলবদলের বাজারেও পোচেত্তিনো সফল হতে পারেননি। যদিও এরিকসেনসহ আরো কয়েকজন খেলোয়াড়ের দলবদল আটকে দিয়ে তিনি চতুরতার পরিচয় দিয়েছিলেন। কিন্তু কার্যত সে কারনে দলের মধ্যে বিভক্তি সৃষ্টি হয়েছে। এই ধরনের পরাজয় পোচেত্তিনোর মত একজন কোচের জন্য সত্যিকার অর্থেই হতাশার। বিশেষ করে ৭১ ধাপ নীচের দলের বিপক্ষে জয় পাওয়াটা জরুরি ছিল। ১০টি পরিবর্তন করে কাল দল সাজিয়েছিলেন পোচেত্তিনো। স্পার্সদের হয়ে কাল অভিষেক হয়েছে ১৭ বছর বয়সী ট্রয় প্যারট ও ২০ বছর বয়সী জাপেট টানগানগার। মধ্যমাঠে ডেলে আলির সাথে মৌসুমের প্রথমবারের মত মাঠে নেমেছিলেন এরিক ডায়ার। তবে সবকিছুকে পিছনে ফেলে কোলচেস্টার কাল আধিপত্য দেখিয়েছে। দ্বিতীয় রাউন্ডে ক্রিস্টাল প্যালেসকে হারানোর আত্ববিশ^াস নিয়েই কাল তারা মাঠে নেমে সফল হয়েছে। ১৯৭১ সালে এফএ কাপে লিডসের বিপক্ষে জয়ের পর এটাই তাদের সবচেয়ে বড় সাফল্য।
টটেনহ্যামের হয়ে এখনো কোন শিরোপার দেখা পাননি পোচেত্তিনো। ২০০৮ সালের লিগ কাপের পর বড় কোন শিরোপাও ঘরে আসেনি।
দিনের আরেক ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ৩-০ গোলে চ্যাম্পিয়নশীপ ক্লাব প্রিস্টনকে পরাজিত করে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে। এই নিয়ে টানা তৃতীয়বারের মত লিগ কাপের শিরোপা জয়ের লক্ষ্যে সিটিজেনরা দারুনভাবে এগিয়ে যাচ্ছে। ১৯ মিনিটে রাহিম স্টার্লিংয়ের গোলে এগিয়ে যাবার পর গ্যাব্রিয়েল জেসুস ৩৫ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন। রায়ান লেডসনের আত্মঘাতি গোলে বিরতির আগে ৩-০ গোলের লিড পায় সফরকারী ম্যানচেস্টার সিটি।
ইংলিশ ফুটবলে গ্যাব্রিয়েল মার্টিনেলির প্রথম গোল ও ইনজুরি কাটিয়ে রব হোল্ডিংয়ের ফেরার দিনে আর্সেনাল দ্বিতীয় সারির দল নটিংহ্যাম ফরেস্টকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে। ব্রাজিলিয়ান ক্লাব ইটুয়ানো থেকে এবারের গ্রীষ্মে আর্সেনালে যোগ দিয়েছিলেন মার্টিনেলি। তার গোলেই ৩১ মিনিটে এগিয়ে গিয়েছিল গানার্সরা। এরপর স্টপেজ টাইমে তিনি দলের হয়ে শেষ গোলটিও করেন। মাঝে দ্বিতীয়ার্ধে আরো তিনটি গোল করেছেন হোল্ডিং, জো উইলকক ও রেইস নেলসন।
এছাড়াও গতকাল সাউদাম্পটন তৃতীয় সারির দল পোটর্সমাউথকে ৪-০ গোলে, ওয়ার্টফোর্ড ২-১ গোলে সোয়ানসি সিটিকে, লিস্টার ৪-০ গোলে লুটনকে ও এভারটন ২-০ গোলে শেফিল্ডকে পরাজিত করেছে।
বাসস/নীহা/১৫৫৫/স্বব