বাসস দেশ-৩৩ : বেকারত্ব কমাতে উন্নয়নমূলক কর্মসূচি চালু করা হবে : শিক্ষা উপমন্ত্রী

181

বাসস দেশ-৩৩
শিক্ষা উপমন্ত্রী-কর্মশালা
বেকারত্ব কমাতে উন্নয়নমূলক কর্মসূচি চালু করা হবে : শিক্ষা উপমন্ত্রী
ঢাকা, ২৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, শিক্ষা মন্ত্রণালয় বেকারত্ব কমাতে উন্নয়নমূলক কর্মসূচি চালু করতে যাচ্ছে। এ কর্মসূচি অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে নির্মিত সকল অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পে সংশি¬ষ্ট প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং প্রকল্প এলাকার স্থানীয় যুবদের ব্যবহারিক প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণ শেষে তাদের কারিগরি বোর্ডের মাধ্যমে দুই দিনের প্রশিক্ষণ ও প্রাকটিক্যাল টেস্ট নেয়া হবে এবং সনদপত্র দেয়া হবে।
আজ রাজধানীর ইস্কাটনে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কার্যালয়ে নির্বাচিত মাদ্রাসাসমূহের উন্নয়ন প্রকল্পের আয়োজনে মাঠ পর্যায়ে প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় উপমন্ত্রী এসব কথা বলেন।
শিক্ষা উপমন্ত্রী বলেন, প্রতিটি মাদ্রাসায় ইসলামী শিক্ষার পাশাপাশি ভোকেশনাল শিক্ষা প্রদান করা হবে। এতে করে মাদ্রাসা শিক্ষার্থীরা বেকার থাকবে না।
তিনি বলেন, ২০২১ সালের মধ্যে দেশের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে।
মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ, কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিরিক্ত সচিব মাশুক মিয়া ও জাকির হোসেন, কারিগরি অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদ ও কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ মোরাদ মোল¬্যা।
বাসস/তবি/এমএন/২০৪০/অমি