বাসস দেশ-২৬ : জনকল্যাণে নেয়া বিভিন্ন প্রকল্প স্বচ্ছতা ও দক্ষতার সাথে দ্রুত বাস্তবায়নের পরামর্শ

236

বাসস দেশ-২৬
কমিটি- প্রতিশ্রুতি
জনকল্যাণে নেয়া বিভিন্ন প্রকল্প স্বচ্ছতা ও দক্ষতার সাথে দ্রুত বাস্তবায়নের পরামর্শ
ঢাকা, ২৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভায় সমন্বিত মূল্য শিডিউল অনুসরণ করে আরো স্বচ্ছতা ও দক্ষতার সাথে জনকল্যাণে নেয়া বিভিন্ন প্রকল্প দ্রুত বাস্তবায়নের পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি অধ্যাপক মোঃ আলী আশরাফের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় প্রকল্প বাস্তবায়নে আর্থিক অপচয় রোধের ব্যাপারেও সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য আলহাজ মোঃ দবিরুল ইসলাম, মোঃ মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল, গোলাম মোহাম্মদ কাদের, ফখরুল ইমাম এবং গোলাম মোহাম্মদ সিরাজ সভায় অংশগ্রহণ করেন।
সভায় দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন হতে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং সমাজ কল্যাণ মন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতি এবং প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয় গৃহীত প্রকল্পসমূহ উপস্থাপন করে বিস্তারিত আলোচনা করা হয়। জনকল্যাণে গৃহীত প্রকল্পগুলো সঠিক, বাস্তবমুখী ও বস্তুনিষ্ঠ সম্পাদন এবং ফলপ্রসূ ব্যবহারের পরামর্শ প্রদান করা হয়।
সভায় জানানো হয়, এমআইএস’র আওতায় বিভিন্ন জেলায় ইলেক্ট্রনিক ক্যাশ পেমেন্টের মাধ্যমে ২০১৮-১৯ অর্থবছরে ৯টি জেলার ১৬টি উপজেলার ১ লাখ ৬১ হাজার ৭৬৫ জনকে ইলেকন্ট্রনিক উপায়ে ইএফটি ’র মাধ্যমে ভাতার অর্থ পৌছে দেয়া হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে ১৬টি জেলার ১০ লাখ জনকে ইএফটি’র মাধ্যমে ভাতার অর্থ পৌছে দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, আইএমইডি সচিব ও দূর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯৩০/অমি