রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে চাপ প্রয়োগ অব্যাহত রাখার আহবান স্পিকারের

402

ঢাকা, ২৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখতে আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি আজ কাজাখস্তানের রাজধানী নূর সুলতানে ইউরেশীয় দেশভূক্ত স্পিকারদের ৪র্থ সম্মেলনে এ আহবান জানান।
এ সময় তিনি রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে কার্যকর পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসারও আহবান জানান। তিনি বলেন, রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে মিয়ানমারকে উপযুক্ত পরিবেশ তৈরী করতে হবে।
স্পিকার বলেন, ইউরেশীয় অঞ্চলে সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে উন্নয়নকে টেকসই করতে হবে। সেক্ষেত্রে এ অঞ্চলের অর্থনৈতিক, সাংস্কৃতিক ও কারিগরী সহযোগিতার পাশাপাশি অভিজ্ঞতা বিনিময় অপরিহার্য। এসময় তিনি ইউরেশীয় অঞ্চলে সহযোগিতা বৃদ্ধিতে সংসদসমূহকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহবান জানান।
ইউরেশীয় অঞ্চলের ৬৫টি দেশের প্রতিনিধি ও ১২টি আন্তর্জাতিক ও আন্ত:সংসদীয় সংস্থার প্রতিনিধিগণ এ সম্মেলনে অংশ নিচ্ছেন।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকারের গৃহীত জনমুখী পদক্ষেপের ফলে দারিদ্য্র হার ৪০ শতাংশ থেকে ২১ শতাংশে নেমে এসেছে। বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনেও সক্ষম হবে বলে তিনি উল্লেখ করেন।
সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য হুইপ ইকবালুর রহিম এমপি, আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি, বেগম সাগুফতা ইয়াসমিন এমপি, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন এমপি এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য অ্যাডভোকেট এ বি এম রিয়াজুল কবীর কাওছার অংশ নেন।