বাসস দেশ-১৪ : প্রথমবারের মতো বিশ্ব পর্যটন দিবসে অনুষ্ঠান হবে প্রতি জেলায়

129

বাসস দেশ-১৪
ট্যুরিজম-পালন
প্রথমবারের মতো বিশ্ব পর্যটন দিবসে অনুষ্ঠান হবে প্রতি জেলায়
ঢাকা, ২৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে প্রথমবারের মতো দেশের প্রতিটি জেলায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন।
পর্যটন নিয়ে জনসাধারণের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এ উদ্যোগ নিয়েছে।
এবারের প্রতিপাদ্য,‘ভবিষ্যতের উন্নয়নে;কাজের সুযোগ পর্যটনে।’
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হচ্ছে। কর্মসূচির মধ্যে রয়েছে,বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের আয়োজনে বিভিন্ন দেশের অংশগ্রহণে ২৬-২৮ সেপ্টেম্বর রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হবে এশিয়ান ট্যুরিজম প্রর্দশনী, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পৃষ্ঠপোষকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিস্ট সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম স্টুডেন্ট এসোসিয়েশনের সপ্তাহব্যাপী অনুষ্ঠান,পর্যটন দিবস উপলক্ষে দেশের বিভিন্ন হোটেল ও মোটেলে আলোকসজ্জা।
২৭ সেপ্টেম্বর সকাল সাড়ে ৮টায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের আয়োজনে একটি সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিটি মানিক মিয়া এভিনিউ থেকে শুরু হয়ে ফার্মগেট-কাওরানবাজার-হাতিরঝিল-মগবাজার হয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এসে শেষ হবে।পরে,সকাল ১০ টায় একই স্থানে অনুষ্ঠিত হবে আলোচনা সভা ।
দিবসকে সামনে রেখে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড সাংবাদিকদের ‘পর্যটন ফেলোশিপ ২০১৯’ প্রদান উপলক্ষে ২৫ সেপ্টেম্বর জাতীয় প্রেস ক্লাবে‘এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম’ অব বাংলাদেশ অনুষ্ঠানের আয়োজন করছে।
এতে পর্যটন সম্পর্কে প্রকাশিত সংবাদ ও ফিচার এর জন্য ১০ জন সাংবাদিককে পর্যটন ফেলোশিপ প্রদান করা হবে। ফেলোশিপপ্রাপ্ত সাংবাদিকের দুটি করে লেখা নিয়ে একটি বই প্রকাশিত হচ্ছে।
উল্লেখ্য, বিশ্ববাসীকে পর্যটনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে সচেতন করা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পর্যটনের অবদান সম্পর্কে অবহিত করতে ১৯৮০ সাল থেকে বিশ্ব পর্যটন সংস্থা প্রতি বছর ২৭ সেপ্টেম্বর ‘বিশ্ব পর্যটন দিবস’ পালন করছে।
বাসস/তবি/এসএস/১৭৪০/আরজি