চেলসিকে হারিয়ে পাঁচ পয়েন্টের লিড নিল লিভারপুল, ওয়েস্ট হ্যামের কাছে পরাজিত ইউনাইটেড

161

লন্ডন, ২৩ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : চেলসিকে ২-১ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগ টেবিলে পাঁচ পয়েন্টের ব্যবধানে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে পিছনে ফেলে শীর্ষে অবস্থান করছে লিভারপুল। অপর ম্যাচে ওয়েস্ট হ্যামের কাছে ২-০ গোলে পরাজিত হয়ে আরো পিছিয়ে পড়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।
লিগে ৬ ম্যাচ পরে ইউনাইটেড ইতোমধ্যেই লিভারপুলের থেকে ১০ পয়েন্ট পিছিয়ে রয়েছে। পরবর্তী ম্যাচে রেড ডেভিলসদের প্রতিপক্ষ আর্সেনাল। দিনের আরেক ম্যাচে গতকাল এমিরেটস স্টেডিয়ামে এ্যাস্টন ভিলার বিপক্ষে এক গোলে পিছিয়ে ও একজন খেলোয়াড় কম নিয়েও শেষ পর্যন্ত ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে গানার্সরা।
স্ট্যামফোর্ড ব্রীজে জার্গেন ক্লপের দল প্রিমিয়ার লিগে জয়ের ধারা ১৫ ম্যাচে নিয়ে গেছে। ম্যাচের প্রথমার্ধেই দুটি দারুন সেট পিস থেকে গোল পায় লিভারপুল। মোহাম্মদ সালাহ’র ফ্রি-কিক থেকে ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ডের দুর্দান্ত কার্লিং শটে ১৪ মিনিটেই এগিয়ে গিয়েছিল অল রেডসরা। সিজার আজপিলিকুয়েটার গোলে এরপর চেলসি সমতা ফেরালেও ভিএআর প্রযুক্তি মেসন মাউন্টের অফ-সাইডের কারণে গোলটি বাতিল করে। ঘরের মাঠে চেলসির বস হিসেবে টানা চার ম্যাচে জয়ের প্রায় কাছাকাছি চলে গিয়েছিলেন ফ্র্যাংক লাম্পার্ড। কিন্তু ইন-ফর্ম স্ট্রাইকার টামি আব্রাহামকে রুখে দেন আদ্রিয়ান। ম্যাচে অবশ্য চেলসির রক্ষণভাগের দূর্বলতা আরো একবার চোখে পড়েছে। ৩০ মিনিটে এন্ডি রবার্টসনের ক্রসে রবার্তো ফিরমিনোর গোল তারই প্রমাণ।
ম্যাচ শেষে লিভারপুল বস ক্লপ বলেছেন, ‘আমরা মাত্র ছয়টি ম্যাচ খেলেছি। প্রতিটি প্রতিপক্ষের বিপক্ষে আমার প্রস্তুত থাকতে হবে। সঠিক সময়ে আমাদেরকে রুখে দেবার জন্য তারা সবাই অপেক্ষায় আছে, কিন্তু আমারাও নিজেদের সেরাটা দিতে প্রস্তুত আছি।’
৭১ মিনিটে শেষ পর্যন্ত এন’গোলো কান্টের অনেকটা একক প্রচেষ্টায় এক গোল পরিশোধ করতে সমর্থ হয় ব্লুজরা। কিন্তু শেষ পর্যন্ত এই গোল হার এড়াতে পারেনি। লাম্পার্ড বলেছেন, ‘পারফরমেন্সের দিক থেকে আমরা ভাল ছিলাম। আমাদের খেলার মধ্যে বেশি গতি ও সামর্থ্য ছিল। যে কারনে শেষ পর্যন্ত সমর্থকরা সমর্থন দিয়ে গেছে।’
লন্ডন স্টেডিয়ামে আন্দ্রি ইয়ারমোলেনকো ও এ্যারন ক্রেসওয়েলের দুটি দূর্দান্ত গোলে ইউনাইটেড পরাজর বরণ করতে বাধ্য হয়। গত পাঁচটি প্রিমিয়ার লিগের ম্যাচে রেড ডেভিলসরা মাত্র একটিতে জয় পেয়েছে। ওলে গানার সুলশারের অধীনে এ্যাওয়ে ম্যাচে এখনো জয় তুলে নিতে পারেনি। ইনজুরি আক্রান্ত পল পগবা ও এন্থনি মার্টিয়ালের অনুপস্থিতিতে ইউনাইটেডের আক্রমণভাগ ছিল একেবারেই নিষ্প্রভ। তার উপর দ্বিতীয়ার্ধে মার্কাস রাশফোর্ড ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন।
ম্যাচ শেষে সুলশার বলেছেন, ‘আমরা খুব একটা সুযোগ সৃষ্টি করতে পারিনি। তবে বেশ কিছু বড় মুহূর্তের সদ্ব্যবহার করতে পারিনি। সিদ্ধান্ত গ্রহণে আমাদের ঘাটতি ছিল, মাঝে মাঝে এমন হতেই পারে।’
বিরতির এক মিনিট আগে ইয়ানমোলেনকোর গোলে এগিয়ে গিয়েছিল ওয়েস্ট হ্যাম। ম্যাচ শেষের ৬ মিনিট আগে ক্রেসওয়েলের দুর্দান্ত ফ্রি-কিক ধরার সাধ্য ছিলনা ইউনাইটেড গোলরক্ষক ডেভিড ডি গিয়ার।
এমিরেটস স্টেডিয়ামে পাঁচ গোলের উত্তেজনাপূর্ণ ম্যাচে শেষ পর্যন্ত জয় হয়েছে স্বাগতিকদের। জন ম্যানগিনের ২০ মিনিটে গোলে প্রথমে এগিয়ে গিয়েছিল ভিলা। বিরতির আগে দ্বিতীয় হলুদ কার্ডের কারণে মাঠ ছাড়তে বাধ্য হন আর্সেনালের ইংলিশ মিডফিল্ডার এইন্সলে মেইটল্যান্ড-নাইলস। ৫৯ মিনিটে নিকোলাস পেপের পেনাল্টিতে সমতায় ফেরে আর্সেনাল। কিন্তু ওয়েসলির গোলে পরের মিনিটেই আবারো লিড পায় ভিলা। ৮১ মিনিটে ক্যালুম চেম্বার্স গানার্সদের হয়ে আবারো সমতা ফেরানোর পর ৮৪ মিনিটে পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের ফ্রি-কিকের গোলে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে গানার্সরা।